Main Menu

যুক্তরাষ্ট্রে ফ্লাইট সূচিতে জট, তদন্ত চান বাইডেন

নিউজ ডেস্ক:
বিমান পরিচালনা নিয়ন্ত্রণ ব্যবস্থায় বিভ্রাটে কয়েক ঘণ্টার অচলাবস্থা কাটিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে ফের উড়োজাহাজ চলাচল শুরু হয়েছে। তবে লেগেছে ভয়াবহ জট।

ফ্লাইট নিয়ন্ত্রণ ব্যবস্থায় কারিগরি ত্রুটির কারণে মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে ৫ হাজার ৮শ’রও বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে। বাতিল হয়েছে আটশ’রও বেশি ফ্লাইট।

ফ্লাইটের এই জট কাটিয়ে সবকিছু সম্পূর্ণ স্বাভাবিক হতে শুক্রবার পর্যন্ত সময় লেগে যেতে পরে বলে জানিয়েছেন অ্যালাইড পাইলট অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ক্যাপ্টেন ক্রিস টরেস।

তিনি রয়টার্সকে বলেন, ‘‘স্থানীয় সময় সকাল ৯টায় গ্রাউন্ড স্টপ তুলে নেওয়া হয়েছে। কিন্তু তার মানে এই নয় যে ৯টা থেকেই সব সমস্যার সমাধান হয়ে গেছে। এটার কারণে একটির সঙ্গে সংযুক্ত আরেকটি সমস্যা মিলিয়ে একগুচ্ছ সমস্যা তৈরি হয়েছে।

তিনি আরও জানান, ‘‘বিশেষ করে এই বিলম্বের কারণে ফ্লাইট সূচিতে যে জট লেগেছে সেটার জের শুক্রবার পর্যন্ত থাকবে। খারাপ আবহাওয়ার কারণ বিমান চলাচল বিঘ্নিত হলে যে ধরণের প্রভাব পড়ে এক্ষেত্রে অনেকটা তেমন প্রভাবই পড়বে।”

অ্যালাইড পাইলট অ্যাসোসিয়েশনের পাইলটরা যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ এয়ার লাইন আমেরিকান এয়ারলাইন্সের হয়ে কাজ করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের ফ্লাইট বিপর্যয়ের প্রকৃত কারণ জানতে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী পিট বুটিগিগকে ইতোমধ্যে কমিটি গঠন করে তদন্ত শুরু করার নির্দেশনা দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বুধবার সকালে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবন হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন তিনি নিজে।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘ব্যাপারটি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আশা করছি খুব দ্রুত এই বিপর্যয়ের সঠিক কারণ জানা যাবে।’

সূত্র : রয়টার্স






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *