Main Menu

ফ্রান্সে আফগান, ভারতীয়, পাকিস্তানিসহ ৩৩ অভিবাসী আটক

নিউজ ডেস্ক:
ফ্রান্সে একটি গাড়ি থেকে ৩৩ জন অনিয়মিত অভিবাসীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। আল্পস পর্বতের উত্তর ও দক্ষিণ অংশের ফরাসি ডিপার্টমেন্ট একটি গাড়ি থেকে এসব অভিবাসীদের আটক করে। আটককৃতরা আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের নাগরিক। গাড়িচালক এখনো পলাতক রয়েছে।

ইতালি সীমান্তে আল্পস পর্বতের কোল ঘেঁষে অবস্থিত ফরাসি ডিপার্টমেন্ট হউত-আল্পস। এ অঞ্চলের প্রেফেকচুরের বরাত দিয়ে ফরাসি টিভি বিএফম আল্পস সুদ জানিয়েছে, শুক্রবার বিকেলে (৩০ ডিসেম্বর,২০২২) ফরাসি পুলিশ একটি গাড়ি থেকে ৩৩ জন অভিবাসীকে গ্রেপ্তার করে।

অভিবাসীদের আটক করা হলেও গাড়ির চালককে আটক করা যায়নি। তাকে গ্রেপ্তারে অভিযান চলছে বলে নিশ্চিত করেছে ফরাসি পুলিশের একটি সূত্র।

প্রেফেকচুর আরো জানিয়েছে, “অনিয়মিত উপায়ে ফ্রান্সে প্রবেশ করা এসব অভিবাসীরা আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের নাগরিক।’

স্থানীয় গ্যাপ অঞ্চলের পাবলিক প্রসিকিউটর ফ্রোরো ক্রোয়িহি ফরাসি সংবাদ মাধ্যম ফ্রান্সইনফোকে জানান, “ এই ঘটনায় চালকের বিরুদ্ধে অভিবাসীদের অনিয়মিত প্রবেশ, অবস্থান এবং চলাচলে অবৈধ সহায়তার দায়ে গ্যাপ প্রসিকিউটর অফিসে একটি প্রাথমিক তদন্ত খোলা হয়েছে।”

আটক হওয়া অভিবাসীদের থাকার জন্য আপাতত স্থানীয় চোর্গেস শহর কর্তৃপক্ষ একটি অস্থায়ী আবাসনের ব্যবস্থা করেছে। পাশাপাশি তাদের জন্য প্রায় ৪০ টি থাকার জায়গা ও কম্বল সরবরাহ করা হয়েছে।

প্রেফেকচুর সূত্রে নিশ্চিত করা হয়েছে, ‘প্রশাসনিক আটক’ নামক আইনি বাধ্যবাধকতার অংশ হিসেবে অভিবাসীদের মধ্যে ১০ জনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়।

উল্লেখ্য, ফ্রান্সে, ‘প্রশাসনিক আটক’ একটি বহুল পরিচিত আইনি প্রক্রিয়া। যার মাধ্যমে একজন বিদেশি ব্যক্তির ফরাসি ভূখণ্ডে থাকার অধিকার যাচাই করা হয়। এটির সাহায্যে কোনো অভিবাসী যদি তার ভিসা কিংবা বৈধ বসবাসের অনুমতই দিতে ব্যর্থ হন সেক্ষেত্রে পুলিশ বা জেন্ডারমারি সংশ্লিষ্ট ব্যক্তিকে আটক করতে পারেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *