Main Menu

ইংলিশ চ্যানেল: ২০২২ যুক্তরাজ্যে পৌঁছেছে ৪৫ হাজার অভিবাসী

নিউজ ডেস্ক:
অবৈধ অভিবাসীর ঢল নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ সত্ত্বেও গেল বছর ২০২২ সালে ইংলিশ চ্যানেল পেরিয়ে যুক্তরাজ্যে পৌছেছে ৪৫ হাজার অভিবাসী।

রবিবার প্রকাশিত ব্রিটেনের সরকারি পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে ইউরোপের মূল ভূখণ্ড থেকে ৪৫ হাজারের বেশি অভিবাসী চ্যানেল পেরিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছেন। এটি ২০২১ সালের চেয়েও সংখ্যায় অনেক বেশি। সরকারি হিসাব অনুযায়ী, ২০২১ সালে এই সংখ্যা ছিল ১৭ হাজার।

বর্তমানে ক্ষমতায় রক্ষণশীল সরকার অবৈধ অভিবাসন কমাতে এবং পারাপারে সাহায্য করে এমন পাচারকারী চক্রগুলো ভেঙে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

গত বছর বিশ্বের ব্যস্ততম শিপিং লেনগুলির একটিতে বিপজ্জনক ছোট-নৌকায় পারাপার করেছেন ৪৫ হাজার ৭৫৬ জন।

অভিবাসীদের ভর্তি একটি ছোট নৌকা ডুবে গত মাসে চ্যানেলে চারজনের মৃত্যু হয়। সেই সময় তাপমাত্রা ছিল হিমাঙ্কের নীচে। ওই এলাকায় একটি মাছ ধরার নৌকা ৪৩ জনকে হিমশীতল পানি থেকে উদ্ধার করে।

গেল বছর ২০২২ সালে ছোট নৌকায় যুক্তরাজ্যে অভিবাসী আগমনের হার অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এত বেশি অভিবাসী চ্যানেল পেরিয়ে আগে কখনো যুক্তরাজ্যে আসেননি। ওই বছর একদিনে সর্বোচ্চ মোট অভিবাসী চ্যানেল পেরিয়েছে। গত বছরের ২২ আগস্ট এক হাজার ২৯৫ জন যাত্রা করেছিল।

ফ্রান্স এবং ইংল্যান্ডের মধ্যে অবস্থিত চ্যানেলটি বিশ্বের ব্যস্ততম বাণিজ্যিক রুট হিসেবে পরিচিত৷ প্রতিদিন ৪০০টির বেশি বাণিজ্যিক জাহাজ এই পথে চলাচল করে৷ সমুদ্রে আবহাওয়ার পরিস্থিতি বিপজ্জনক হওয়া সত্ত্বেও অভিবাসী আগমন কমেনি।

এদিকে অবৈধদের ক্রসিং রুখতে, যুক্তরাজ্য সরকার একাধিক ব্যবস্থা নিচ্ছে। অনিয়মিতভাবে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেন আসা আশ্রয়প্রার্থীদের পাঠাতে জনসন প্রশাসন রুয়ান্ডার সঙ্গে একটি চুক্তি করেছে। যদিও পরিকল্পনাটিকে অনৈতিক এবং অবাস্তব দাবি করে এটা আদালতে চ্যালেঞ্জ করা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *