Main Menu

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭০০ মানুষ গৃহহীন

নিউজ ডেস্ক:
বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার কেপটাউনের ডুনুন শহরের আগুন লেগে প্রায় ৭০০ জনেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। অন্তত ২৫০ টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

রবিবার (২ জানুয়ারি) ভোরে কেপটাউনের ফিলিপির ফোলার পার্কে ২৫০টি বাড়িতে আগুন লেগে পুড়ে ধ্বংস হয়ে যায়। ঘটনায় ঘরের মধ্যে এক মহিলার মৃত্যু হয়েছে। ৭০০ জনেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে৷

কেপটাউন শহরের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য মেয়র কমিটির সদস্য, জেপি স্মিথ বলেছেন, ২৫০টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। তবে অগ্নিনির্বাপণ অভিযানের সময় দুই দমকলকর্মী আহত হয়েছেন। একজনের হাতে সামান্য পোড়া গিয়ে ক্ষত হয়ে গিয়াছে। তাকে ঘটনাস্থলেই চিকিৎসা করা হয়েছিল, হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়নি। দ্বিতীয়জনকে চিকিৎসার জন্যে হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল।

কেপ টাউন শহরের অগ্নিকাণ্ড ও উদ্ধারকারীর মুখপাত্র জারমাইন ক্যারেলসে বলেছেন, ওই নারী মারাত্মকভাবে পুড়ে গেছে। ফায়ার ক্রুদের ২.৪০ মিনিটের সময় এ আগুনের বিষয়ে সতর্ক করা হয়েছিল। ৫০ টিরও বেশি দমকলকর্মী আগুনের সাথে লড়াই করেছে। প্রায় ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

মানবিক সংগঠন ‌‘দানকারীদের উপহার’ বলেছে যে তারা সম্প্রদায়ের সদস্যদের কাছ থেকে জরুরি সহায়তার জন্য অনুরোধ করেছে। সংস্থার আলি সাবলায় বলেন, ঘটনাস্থলে পৌঁছে তারা আবিষ্কার করেন যে এটি আমরা যা ভেবেছিলাম তার চেয়ে খারাপ।

সবকিছু হারিয়েছে। পরিস্থিতি খুবই ভয়াবহ। যখন কোনো গাড়ি আসতে দেখে, তখন তাদের সাহায্যের করতে গাড়ির কাছে ছুটে যায়। এসময় অনেক মায়েরা আবেগপ্রবণ হয়ে পড়েন। তারা আমাদের বলেন যে তাদের সমস্ত বাচ্চাদের স্কুলের নতুন জামাকাপড় এবং স্টেশনারি পুড়ে গেছে।

আগুন লাগার সঠিক কারণ জানা না গেলেও, পোলার পার্ক কমিটির চেয়ারপার্সন, কিশোর মতিয়ান, বলেন আগুনের সূত্রপাত মৃত মহিলার বাড়িতে। তার বাড়ির গ্যাসের চুলার থেকে আগুন শুরু হয় এবং চারিদিকে ছড়িয়ে পড়ে।

এদিকে, এইড গ্রুপ গিভার্স অফ দ্য গিভার্স এবং সোশ্যাল সিকিউরিটি এজেন্সি দ্বারা ত্রাণ প্রচেষ্টা বাড়ানো আশ্বাস দেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *