Main Menu

কাতারে বাংলাদেশি ব্যাংকের শাখা চান প্রবাসীরা

নিউজ ডেস্ক:
কাতারে বাংলাদেশের সরকারী /বেসরকারী ব্যাংকের একটি শাখা খোলার প্রয়োজনীয়তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩০ ডিসেম্বর ২০২২) রাজধানীর গ্রীন হোম রেষ্টুরেন্টে এ সেমিনারের আয়োজন করে ‘বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থা’ কাতার।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আশরাফুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস কাতারের চার্জ দ্যা অ্যাফের্য়াস ড. মুস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি মন্ডলীর সদস্য শফিকুল ইসলাম তালুকদার বাবু,বাংলাদেশ বিমান কাতার শাখার কান্ট্রি ম্যানেজার এম.ডি কামাল উদ্দিন।সংস্থার পৃষ্ঠপোষক বদরুল হায়দার চৌধুরী ও উপদেষ্টা ইসমাইল মনচুর।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাতার এরাবিয়ান এক্সচেঞ্জের সিইও নুরল কবির চৌধুরী।

সেমিনার উপ-কমিটির আহ্বায়ক মোঃ সালাহ উদ্দিন ও সদস্য সচিব আব্দুর রাজ্জাক ভূঁইয়ার সার্বিক তত্ত্বাবধানে এবং সাংগঠনিক সম্পাদক সি এম হাসানের সঞ্চালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিনিয়র যুগ্ম সাংগঠনিক সম্পাদক মুর্শিদ শেখ।

এসময় স্বাগত বক্তব্য রাখেন, সংস্থার সাধারণ সম্পাদক বিপ্লব ভুঁইয়া, জালালাবাদ অ্যাসোসিয়েশন কাতার শাখার সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান চৌধুরী বাবু, খান গ্রুপের চেয়ারম্যান শাহ আলম খান, নবীনগর প্রবাসী কল্যাণ সমিতি কাতারের সভাপতি নাজমুল আলম, বাংলাদেশ প্রেসক্লাব কাতারের সিনিয়র সহ সভাপতি আনোয়ার হোসেন মামুন।

সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের অফিসার রফিকুল ইসলাম খন্দকার ও অনুবাদক নুরল ইসলাম, বৃহত্তর ঢাকা সমিতি কাতারের সাধারণ সম্পাদক হাজী বাশার সরকারসহ সংগঠনের সদস্যবৃন্দ, রাজনৈতিক-সামাজিক ব্যক্তিবর্গ এবং বাংলাদেশী গণমাধ্যম কর্মীরা।

সভায় বক্তারা কাতারে বাংলাদেশের যে কোন ব্যাংকের একটি শাখা খোলার গুরুত্বারোপ করে বিভিন্ন যুক্তি তুলে ধরেন। তারা বলেন, এটি কাতারে অবস্থারত ৪ লক্ষ ২০ বাঙালির প্রাণের দাবি হয়ে দাঁড়িয়েছে। মাথাপিছু আয়ে বিশ্বের সবচেয়ে ধনী দেশের তালিকায় থাকা তেল-গ্যাস সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ কাতার থেকে প্রবাসী বাংলাদেশী শ্রমিকরা দেশের রেমিট্যান্সের চাকা রাখতে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ ১০ রেমিটেন্স পেরনকারী দেশগুলোর মধ্যে কাতারের অবস্থান ছিল অষ্টম। কিন্তু বর্তমানে ২০২১-২২ অর্থবছরে কাতারের সেই অবস্থান উন্নত হয়ে এখন ৬ষ্ঠ। অভিবাসীরা যেমন মাথার ঘাম পায়ে ফেলে হাড়ভাঙা পরিশ্রম করে দেশের চাকা সচল রাখতে দেশপ্রেমের পরিচয় দিয়ে যাচ্ছেন; সরকারেরও উচিত তাঁদের সেবা বাড়িয়ে দেশপ্রেমের দেশপ্রেম দিয়ে দেওয়া। তাই কাতারে সরকারী/বেসরকারী ব্যাংকের একটি শাখা খোলা যথেষ্ট যৌক্তিক ও যথার্থ প্রয়োজন বলে মনে করছেন বক্তারা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *