Main Menu

২০২৩ সালে রোজা কত তারিখে শুরু হবে?

ধর্ম ডেস্ক:
২০২২ সাল শেষ হতে দেরি আর অল্প কিছু দিনের। এরপরই শুরু হবে নতুন বছর ২০২৩। নতুন বছরের বিভিন্ন উপলক্ষ নিয়ে এখন থেকেই জানতে আগ্রহী অনেকে। আগ্রহের তালিকায় রয়েছে ২০২৩ সালের রমজান মাস শুরুর তারিখও। সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা ২০২৩ সালে মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সাম্ভব্য তারিখ জানিয়েছেন।

জ্যোতির্বিজ্ঞানীদের গণনা অনুসারে, আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান শুরু হতে পারে ২৩ মার্চ (বৃহস্পতিবার)। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত ৭ নভেম্বর সাম্ভব্য এ তারিখ জানিয়ে জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সিয়াম সাধনার পবিত্র এ মাসটি শুরু হতে (৭ নভেম্বর থেকে) বাকি আর মাত্র ১৩৫ দিন। আরবি মাসগুলো যেহেতু চাঁদ দেখার ওপর নির্ভরশীল তাই আগামী বছরের (২০২৩) ২২ মার্চ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ২৩ মার্চ থেকে প্রথম রোজা শুরু হবে।

গালফ নিউজের খবরে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমি (জ্যোতির্বিদ্যা) সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেস-এর সদস্য ইব্রাহিম আল জারওয়ান সংবাদমাধ্যমকে জানান, ২০২৩ সালে রমজান ২৩ মার্চ থেকে শুরু হয়ে ২৯ দিন পূর্ণ হতে পারে।

তিনি জানান, আগামী বছর আরব আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে।

ইব্রাহিম আল জারওয়ান আরও বলেন বলেন, ২০২৩ সালে রমজানের নতুন চাঁদ দেখা যাবে ২২ মার্চ স্থানীয় সময় রাত ৯টা ২৩ মিনিটে। সেই হিসাবে পবিত্র ঈদুল ফিতর ২১ এপ্রিল (শুক্রবার) হতে পারে।

 

রমজান মাস সারা বিশ্বের মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ। রোজা একটি ফরজ ইবাদত। হিজরি সনের নবম মাস রমজানে অত্যন্ত মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে রমজান পালন করা হয়ে থাকে।

 

হিজরি সনের মাসগুলো মূলত চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই রমজান মাস কত তারিখে কিংবা কোন দিন শুরু হবে— তা নিশ্চিত করে বলা অনেকটা অসম্ভব। তবে আধুনিক বিজ্ঞান ও জৌতিশাস্ত্রের কল্যাণে এখন আগে থেকে জেনে নেওয়া সম্ভব যে, রমজানের চাঁদ কিংবা ঈদুল ফিতর বা শাওয়াল মাসের চাঁদ কবে উদিত হচ্ছে। ফলে আগামী ২০২৩, ২০২৪, ২০২৫ এমনকি ২০২৬ সাল পর্যন্ত নতুন চাঁদের উদয়সহ নানা কিছু হিসেবে করে রেখেছে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *