Main Menu

ট্রাম্পের ‘মাইগ্রেন্ট প্রোটেকশন প্রোটোকল নীতি’: বদলাতে পারলেন না বাইডেন

বিদেশবার্তা২৪ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ মেক্সিকো থেকে বেআইনি পথে অনুপ্রবেশ করা শরণার্থীর লাগাম টানতে কঠোর হয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চালু করেছিল ‘রিমেন ইন মেক্সিকো’ নীতি। তবে ক্ষমতায় আসার পর থেকেই এই বিতর্কিত নীতি বদলানোর জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

কিন্তু বারবারই রিপাবলিকান বিচারপতিদের দ্বারা চালিত আমেরিকার বিভিন্ন আদালতে বাধার সম্মুখীন হচ্ছেন তিনি। এ বিষয়ে সাম্প্রতিক রায়টি দিলেন টেক্সাসের বিচারপতি ম্যাথু ক্যাক্সমারিক। তিনিও ট্রাম্পের পক্ষেই রায় দিয়ে জানালেন, এখনই এই নীতিটি বাতিল করা যাবে না।

‘রিমেন ইন মেক্সিকো’ নামে প্রচলিত হলেও সরকারি নথিপত্রে ‘মাইগ্রেন্ট প্রোটেকশন প্রোটোকল’ নামেই পরিচিত নীতিটি। এই নীতি অনুযায়ী, যে সকল শরণার্থীরা মেক্সিকোর নাগরিক নয় কিন্তু মেক্সিকোর দিক থেকেই আমেরিকায় পা রেখেছেন এমন শরণার্থীদের অভিবাসন প্রক্রিয়া চলাকালীন মেক্সিকোয় ফেরত পাঠিয়ে দিত প্রশাসন।

২০১৯ সালে প্রথম এই নীতি কার্যকর করা হয়। তার পর থেকেই এর বিরুদ্ধে সরব হয়েছেন শরণার্থী অধিকার নিয়ে লড়াই করে চলা আন্দোলনকারীরা। যদিও তাতে খুব একটা আমলে নেয়নি তৎকালীন প্রশাসন। তবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ান বাইডেন। কিন্তু রিপাবলিকান মতাদর্শের বিচারকদের আধিপত্য থাকায় বার বার মুখ থুবড়ে পড়েছে তাঁর এই নীতিটি লোপ করার প্রচেষ্টা।

সেই তালিকায় সর্বশেষ সংযোজন বিচারক ক্যাক্সমারিকের রায়। যার জেরে বড় ধাক্কা খেল বাইডেনের প্রস্তাবিত শরণার্থী নীতির বাস্তবায়ন। ফলে এ বছর ডিসেম্বরের শেষ থেকে মেক্সিকো সীমান্ত সংক্রান্ত যে নতুন শরণার্থী নীতি চালু করার চেষ্টা করছিলেন বাইডেন, আপাতত তা স্থগিতই রইল।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *