Main Menu

পেনসিলভেনিয়ায় বাংলাদেশ প্যারেড ও মেলা

পেনসিলভেনিয়ায় বাংলাদেশ প্যারেড ও মেলা
বিদেশবার্তা২৪ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার আপারডাবীতে গত রবিবার বাংলাদেশ সোসাইটি অব পেনসিলভেনিয়ার উদ্যোগে পালিত হলো বাংলাদেশ প্যারেড ও মেলা ২০২২।

‘বাংলাদেশি প্যারেড এবং মেলা’ ঘিরে উৎসবে মেতে উঠেছিলেন প্রবাসী বাংলাদেশীরা। ঐতিহ্যর স্বাদের সঙ্গে কেনাকাটা, আড্ডা আর আনন্দে বাংলাদেশিদের মহামিলন হয় এই প্যারেড এবং মেলায়।

যদিও এবারের প্যারেডে উপস্থিতিতি ছিল কিছুটা কম। প্যারেড শুরু হয় দুপুর ১ঃ৩০ মিনিটে, আপারডাবীর খামার বাড়ীর পার্কিং লট থেকে এবং শেষ হয় আপারডাবী সিটির প্লে গ্রাউন্ড মাঠে(৬৯ স্টীটে)। বিভিন্ন সাজে সজ্জিত হয়ে এবং অনেকেই বাদ্যযন্তসহ প্যারেডে অংশগ্রহন করেন। বিশেষ করে বাংলাদেশী আমেরিকান কমিউনিটি ফোরাম অব পেনসিলভেনিয়া, পেনসিলভেনিয়া স্টেট আওয়ামী লীগ, ট্রাই স্টেট আওয়ামী লীগ এবং চট্রগ্রাম সমিতি অব পেনসিলভেনিয়ার অংশগ্রহন ছিলো চোখে দেখার মতো।

 

শেষ বিকালে প্রচুর সংখ্যক বাংলাদেশিদের উপস্থিতিতে (আপারডাবী সিটির প্লে গ্রাউন্ড মাঠে(৬৯ স্টীটে) মেলা প্রাঙ্গণ হয়ে উঠেছিল এক টুকরো বাংলাদেশে।

বাংলাদেশি ঐতিহ্যকে ধরে রাখার সঙ্গে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ১২ বছর ধরে এ মেলা হয়ে আসছে।

দিনভর প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। পেনসিলভেনিয়ার বিভিন্ন সিটিসহ আশেপাশের বিভিন্ন রাজ্য যেমন নিউজার্সি, ডেলওয়ার এবং নিউ ইর্য়ক থেকেও অনেকে অংশগ্রহন করেন। বিভিন্ন শহরগুলোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা পরিবার নিয়ে এসেছিলেন মেলায়। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সী প্রবাসীর উপচেপড়া ভিড় ছিল।

হরেক রকমের ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্যের পসরা সাজিয়ে মেলাকে আকর্ষণীয় করে তুলেন সৌখিন প্রবাসী দোকানিরা। বুটিক, মৃৎ ও হস্তশিল্প, পোশাক, জুয়েলারিসহ রকমারি স্টলের পাশাপাশি ছিল দেশীয় স্বাদের খাবারের দোকান। দোকানিরা জানান, বাংলাদেশি ছাড়াও অন্য দেশের প্রবাসীরাও মেলায় এসে কেনাকাটা করছেন। বেশি বিক্রি হয়েছে পোশাক ও দেশি খাবার।

বিনোদনের জন্য ছিল স্হানীয় শিল্পীদের অংশগ্রহনের মাধ্যমে নাচ এবং তারকাশিল্পীদের বর্ণাঢ্য সংগীতায়োজন। মেলায় মূল আকর্ষণ ছিল সংগীত শিল্পী রিজিয়া পারভিন। স্হানীয় শিল্পীদের মধ্য ছিলেন জলি দাশ, জুমা দাশ, শিলা আজিজ, সালমান খন্দকার, উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, রনো নেওয়াজ, নাজু আকন্দ, মুকঅভিনয় শিল্পী তুহিন এবং একসময়ের চলচিত্রের শক্তিশালী অভিনেতা আহম্মেদ শরিফ।
সন্ধ্যার পরে মঞ্চে আসেন রিজিয়া পারভিন।

নিউইয়র্কের পরে আপারডাবীতে এত বাংলাদেশিদের উপস্থিতি দেখে দারুণ উচ্ছ্বাসিত হন শিল্পীরা। শিল্পীরা একে একে নিজের জনপ্রিয় গানগুলো পরিবেশনের সময় নেচে গেয়ে পুরোটা সময় মঞ্চ মাতিয়ে রাখেন। আনন্দ উন্মাদনায় মেতে উঠেছিলেন বাংলাদেশিরা দর্শকরা।

মেলায় আকর্ষণীয় লটারী ড্রতে ছিল গাড়ি, বিমান টিকেট, ল্যাপটপ ও টেলিভিশনসহ আকর্ষণীয় সব পুরস্কার।

পেনসিলভেনিয়ায় এমন একটি প্যারেড এবং মেলার আয়োজন করার জন্য বাংলাদেশ সোসাইটি অব পেনসিলভেনিয়ার কর্তৃপক্ষকে ধন্যবাদ। আশা করবো ভবিষ্যতেও আরো সুন্দর আয়োজন করবেন বাংলাদেশ সোসাইটি অব পেনসিলভেনিয়া।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *