Main Menu

আইনি পারস্পরিক সহযোগিতায় কাতারের সঙ্গে চুক্তি করবে সরকার

নিউজ ডেস্ক:
আইনি পারস্পরিক সহযোগিতায় কাতারের সঙ্গে চুক্তি করবে সরকার
কাতারের সঙ্গে আইনগত সহায়তা চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ সরকার। বাংলাদেশ ও কাতারের মধ্যে যে আইনি ক্ষেত্রগুলো রয়েছে তাতে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে দেশটির সঙ্গে চুক্তি করা হচ্ছে। রবিবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তারই সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কাতারের সঙ্গে আইনগত সহায়তা চুক্তি হবে। তার মানে এই নয় যে, আসামি বিনিময় হবে। এটা হলো- ওদের লিগ্যাল সিস্টেমটা কেমন আছে, কীভাবে অপারেট করে, ওদের শাস্তি দেওয়ার ব্যবস্থা কেমন, ওদের জেল কীভাবে চলে। তাদের (কাতার) সঙ্গে আমাদের আইন মন্ত্রণালয়ের একটা চুক্তি হবে।

চুক্তি হলে বাংলাদেশ ও কাতারের মধ্যে যে আইনি ক্ষেত্রগুলো আছে, সেখানে সহযোগিতা করা যাবে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনি ক্ষেত্রে ওদের যে প্রতিষ্ঠানগুলো আছে, তাদের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) করে নিজেদের মধ্যে এক্সচেঞ্জ প্রোগ্রাম (বিনিময় কর্মসূচি) করা যাবে। এখান থেকে লোক ওখানে যেতে পারবে। ওদের কর্মকর্তারা এখানে আসতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, সরকার যদি মনে করে সেক্ষেত্রে বারের সাথেও যোগাযোগ করতে পারবে। ওদের বার কীভাবে চলে, আমাদের বার কীভাবে চলে। উভয় দেশ অভিজ্ঞতা ও দক্ষতা বিনিময় করতে পারবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *