Main Menu

ফিলাডেলফিয়ায় অনুপম সংগীত সন্ধ্যা

পেনসিলভেনিয়ার আপারডাবীতে স্থানীয় একটি হলে বিশিষ্ট সংগীত শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো অনুপম সংগীত সন্ধ্যা। গতকাল শুক্রবার আয়োজিত এ সংগীতানুস্ঠানে সংগীত পরিবেশন করেন উপমহাদেশের নজরুল ও রবীন্দ্রনাথের দুইজন শ্রেষ্ঠ শিল্পী।

একজন হলেন বিশিষ্ট নজরুল গবেষক ও শিক্ষক ওস্তাদ সালাউদ্দিন আহমেদ এবং অপর জন হলেন একুশ পদকপ্রাপ্ত সুনাম ধন্য রবীন্দ্র সংগীত শিল্পী কাদেরী কিবরিয়া। স্থানীয় শিল্পীদের মধ্যে ছিলেন সালাউদ্দিন আহমেদ(তারেক) ও জলি দাশ প্রমুখ।

ইঞ্জিনিয়ার সালাউদ্দিন আহমেদ (তারেক) এর উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নাতনী ও নজরুল গবেষক খিলখিল কাজী। খিলখিল কাজী তার বক্তব্যে কবি নজরুলের জীবনি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন যে, কবি নজরুল ছিলেন সাম্যের কবি, প্রত্যেক ধর্মকেই তিনি সম্মান দিয়েছেন। যেমন একদিকে যেমন গজল ও নবীপ্রেমের গান লিখেছেন আবার অন্যদিকে সোমা সংগীত, কীর্তন, ইত্যাদি ও তিনি লিখেছেন।

বিশিষ্ট নজরুল গবেষক সালাউদ্দিন আহমেদ বলেন, কবি যখন বাকশক্তি হারিয়ে ফেলেন, তখন কিছু লোক কবির লেখা কবিতা, গান, প্রবন্ধ ইত্যাদি তাদের নিজেদের নামে প্রকাশ করেছেন যা অত্যন্ত দুংখজনক।

ইহা ছাড়া অনুষ্ঠানে বক্তব্য এবং খিলখিল কাজীকে পরিচয় করিয়ে দেন প্রফেসর জিয়াউদ্দীন আহমদ।

অনুষ্ঠানটির আয়োজক সংগঠন ছিলেন সপ্তক সংগীত নিকেতন। যার কর্ণধার হলেন জলি দাশ এবং স্বপন দাশ। কন্ঠ শিল্পী জলি দাশ গত ১২ বৎসর যাবত তার কার্যকলাপের বিস্তারিত ব্যাখ্য দেন, এছাড়াও তার ছাত্রদের পরিবেশনায় ১টি কোরাস ও ২টি গীতি নিত্য পরিবেশিন করেন। পরে খিলখিল কাজী উনার ছাএদের হাতে সার্টিফিকেট তুলে দেন।

সংগীত সন্ধ্যায় মিউজিকে ছিলেন স্বপন দাশ, তবলায় ছিলেন গোকুল পান্ডে এবং পারপিউশান বাদক ছিলেন প্রদীপ চক্রবর্তী।

দর্শক ভর্তি হল রুমের সবাই মধ্যরাত পর্যান্ত এই ৪ জন গুণী শিল্পীর সংগীত অনুষ্ঠান মনোমুগ্ধ হয়ে উপভোগ করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *