Main Menu

ওমরাহ পালন আরও সহজ করল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক:
ভিসা প্রক্রিয়া সহজ করার পর এবার ওমরাহ পালন আরও সহজ করেছে সৌদি আরব। এখন থেকে ওমরাহযাত্রীরা আসা-যাওয়ার জন্য নিজেদের সুবিধা অনুযায়ী সৌদি আরবের যেকোনো বিমানবন্দর বেছে নিতে পারবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার (৩ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ওমরাহযাত্রীদের আগমনের জন্য কোনো নির্দিষ্ট বিমানবন্দর নেই। তারা দেশের যেকোনো আন্তর্জাতিক বা আঞ্চলিক বিমানবন্দরের মাধ্যমে আসা-যাওয়া করতে পারবেন।

এর আগে ওমরাহযাত্রীদের ৯০ দিন পর্যন্ত সৌদি আরবে থাকার সুযোগ দেয় সৌদি আরব। এই সময়ের মধ্যে তারা মক্কা, মদিনাসহ অন্য সব শহরের মধ্যে যাতায়াত করতে পারবেন।

ওমরাহ পালনের জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা আবেদনের সুযোগেরও কথাও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

তবে করোনাভাইরাসে সংক্রমিত নন বা কোনো সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে যাননি, তা নিশ্চিতের জন্য ওমরাহযাত্রীদের অবশ্যই ‘ইয়াতমারনা’ অ্যাপে অনুমোদিত হতে হবে। হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের জন্য বৈধ ভিসা পেতে এই অ্যাপটিতে নিবন্ধন করতে হয়।

এর আগে, সৌদি আরবের ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে বলে জানায় দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। অর্থ্যাৎ ট্যুরিস্টসহ যেকোনো ধরনের ভিসাতেই সৌদি আরব গেলে ওমরাহ পালন করতে পারবেন বিদেশীরা। সেই সঙ্গে পাঁচ বছরের কম বয়সীদের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশে বাড়তি কোনো অনুমতি নিতে হবে না।

এছাড়া আমলাতান্ত্রিক জটিলতায় না পড়ে মুসলমানরা যাতে সহজে হজ পালন করতে পারেন, তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পর্যটন ভিসায় সৌদি আরবে গেলেও এখন থেকে ওমরাহ পালন করা যাবে।

বর্তমানে সৌদি অনলাইন ফ্ল্যাটফর্ম থেকে বিভিন্ন ই-সেবা নেয়া যাচ্ছে। যার মধ্যে ইলেক্ট্রনিক ভিসা ইস্যু করা এবং ওমরাহ প্যাকেজও রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ২৬ ইউরোপীয় দেশের শেনজান অঞ্চলসহ বিভিন্ন দেশ থেকে আসা অন-অ্যারাইভাল ভিসাধারীরা অনেকটা সহজভাবেই ওমরাহ পালন করতে পারবেন।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের রূপকল্প-২০৩০ সামনে রেখে আরও বিদেশি পর্যটক বাড়াতে চাচ্ছে সৌদি। তাই ওমরাহ মৌসুমের সঙ্গে তাল মিলিয়ে এবং ওমরাহ পালনকে আরও সহজ করতে, উন্নতমানের সেবা দিতে এবং ওমরাহযাত্রীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *