Main Menu

নিউ ইয়র্ক টাইমসে প্রবন্ধ লিখে সেরা হলেন বাংলাদেশি শিক্ষার্থী

নিউজ ডেস্ক:
নিউ ইয়র্ক টাইমসে প্রবন্ধ লিখে সেরা হলেন বাংলাদেশি শিক্ষার্থী আরিয়া হক
ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেনটন সিটির হ্যাজেন হাই স্কুলের জুনিয়র ছাত্রী আরিয়া হক ১১তম গ্রেডের ছাত্রী। বাংলাদেশি বংশোদ্ভূত আরিয়া হকের লেখা ‘মাসালাস এবং মেডিওক্র রেসিজম’ (মধ্যপন্থী বর্ণবাদের মসলা) প্রবন্ধটি দ্য নিউ ইয়র্ক টাইমস ২০২১ সালের স্টুডেন্ট ন্যারেটিভ প্রতিযোগিতার শীর্ষ রাউন্ডে জায়গা করে নিয়েছে।

মোট ২০০ জন ফাইনালিস্টের মধ্যে তিনি একজন বিজয়ী হিসেবে এ স্থান লাভ করেন। দুটি মহাদেশের ছাত্রদের কাছ থেকে শক্তিশালী গল্প জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হলে আরিয়া হক বিশেষ মুহূর্ত বা তাদের জীবন ভিত্তি লেখা এ প্রবন্ধটি জমা দেন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

আরিয়া ছিলেন শিক্ষিকা মেলিসা শামানের ল্যাংগুয়েজ আর্টস ক্লাসের ২০ জন হ্যাজেন ছাত্রদের একজন যারা এই বছরের প্রতিযোগিতার অংশ হিসাবে লেখা জমা দিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মোট ১১ হাজারের বেশি ছাত্র তাদের লেখা জমা দেন৷

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত আরিয়া হক ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেনটন সিটিতে বসবাস করছেন। সিয়াটলের প্রবীণ প্রবাসী সাইমুল হক ও আতিয়া হকের প্রথম কন্যা।

দ্য নিউ ইয়র্ক টাইমস ২০২১-এ প্রকাশিত আরিয়া হকের প্রবন্ধটি নিচে তুলে ধরা হলো:

‘মধ্যপন্থী বর্ণবাদের মসলা’
— আরিয়া হক

আমি যেভাবে গন্ধ পেয়েছি তা নিয়ে তারা মজা করেছে, আমরা যে আশ্চর্যজনক খাবার খেয়েছি তার সুগন্ধি মশলা এবং মসলা ছিল তা তারা জানত না, আমার প্রিয় রান্না করার সময় যে অশ্রু আমার মায়ের চোখ আটকেছিল, শুধুমাত্র আমার জন্য এটি খেতে অস্বীকার করার কারণ আমি চাইনি। আমার আমেরিকান সহপাঠীরা আবার আঘাতমূলক কথা বলে। তারা আমার ভাঙা ইংরেজি নিয়ে মজা করে, আমাদের যৌবনের শুরুতে ইএলএল নেওয়াটা যে কতটা হতাশাজনক এবং কঠিন ছিল তা এমন একটি পৃথিবীতে আমরা যার সম্পর্কে কিছুই জানতাম না। তারা আমার উচ্চারণ নিয়ে ঠাট্টা-বিদ্রূপ করেছে, আমার বাবা যখন নিজে প্রথম এ দেশে এসেছিলেন তখন আমাকে যে কণ্ঠ দিয়েছেন তার পেছনের ইতিহাস বুঝতে পারেনি। দশজনের মধ্যে সর্বকনিষ্ঠ হওয়া এবং অল্প বয়সে বাবাকে হারানো, আমেরিকায় আসার সুযোগ পাওয়াই ছিল তার শেষ চিন্তা।

তারা আমার বৈশিষ্ট্য নিয়ে মজা করেছে: আমার পুরু ভ্রু, পূর্ণ ঠোঁট, আমার বড় নাক এবং টান চামড়া, মাতৃভূমি থেকে সরাসরি ধারণ করা বিশুদ্ধ সৌন্দর্য সম্পর্কে সচেতন নয়। কিন্তু বিষয়টা ছিল… আমি যে মাতৃভূমি হতে চেয়েছিলাম সেখান থেকে হতে চাইনি। আমি তাদের ফ্যাকাশে ত্বক, পাতলা ভ্রু, সমানুপাতিক ঠোঁট এবং বোতাম নাক চেয়েছিলাম।

তাই সেখানে বসলাম; হাতের চিমটি এক এক করে আমার পরিচয় ছিনিয়ে নিচ্ছে আয়নার মেয়েটি শুধু আমাকে টেনে আনুক। “আমি খালি সুন্দর হতে চাই” আমি শুধু সুন্দর হতে চাই। গ্যাপ (GAP) পোস্টারে সেই মেয়েদের মতো কিন্তু আমি গ্যাপ মেয়ে হতে পারিনি। আমি একটি রস (ROSS) এবং ওয়ালমার্ট (Walmart) মেয়ে ছিলাম। তারা আমাকে এর আগে কিছুই দেখেনি। আমি ছিলাম কমিক রিলিফ, পুশওভার ভারতীয় মেয়ে যাকে তারা বিদ্রুপের উচ্চারণে কথা বলতে এবং তাদের বিনোদন দেওয়ার জন্য বলিউডে নাচতে অনুরোধ করেছিল। হোক আমি এমনকি ভারতীয়ও নই তবে বাংলাদেশ কোথায় তা ব্যাখ্যা করার চেয়ে তাদের জন্য “ওহ তাই আপনি মূলত ভারতীয়।” তাদের কাছে ঠাট্টা-বিদ্রূপের ক্লান্তি, “ভারতীয় উচ্চারণে” কথা বলে বারবার দক্ষিণ এশীয়দের গ্যাস স্টেশন, ট্যাক্সি এবং টেলিমার্কেটিং কোম্পানিতে কাজ করার সময় উপহাস করে, তারা জানে যে তারা তাদের পরিবারের খাওয়ানোর জন্য কতটা কঠোর পরিশ্রম করে। আমার বাবার ভয়েস ব্যবহার করে অবশেষে গৃহীত বোধ করার সুযোগের জন্য এটি আমার কাছে অসুস্থ ছিল। আমি ঘুমিয়ে না যাওয়া পর্যন্ত আমার সাথে কথা বলার জন্য তিনি যে কণ্ঠস্বর ব্যবহার করতেন, আমার এবং আমার ভাইবোনদের ভবিষ্যত নিশ্চিত করতে তিনি যে কণ্ঠটি ব্যবহার করতেন, ১৮ ঘন্টার ক্লান্তিকর শিফটের পরেও তিনি মুখে হাসি দিয়ে সবাইকে স্বাগত জানাতে ব্যবহার করতেন। এটি একটি নতুন অভিজ্ঞতা ছিল যখন আমি নিজেকে আমার নিজের মায়ের ভাঙা ইংরেজি অনুকরণ করতে দেখেছিলাম যদিও আমি সেভাবে কথা বলিনি। আমিও তাদের মত হয়ে গেছি…এটাই কি আমি কখনো চেয়েছিলাম? তাহলে এত ভুল মনে হলো কেন? আমি সত্যিই তাদের মত হতে চাইনি।

আমি আমার বাবার মতো হতে চাই, যে মানুষটি আজকে আমাদের যা কিছু আছে সবই ময়লা সস্তা বেতন এবং অসীম ঘন্টার শ্রম ছাড়া কিছুই তৈরি করেছেন, যে মানুষটি নিরাপদে তার ৪টি সুন্দর ট্যান চামড়ার, মোটা ভ্রু, বড় নাকওয়ালা, সম্পূর্ণ ঠোঁটওয়ালা বাঙালি শিশুরা। আমি আমার মায়ের মতো হতে চাই, সেই মহিলা যিনি হাল ছেড়ে দিয়েছিলেন এবং এমন একটি দেশে আসার জন্য তার সমস্ত জীবন ছেড়েছিলেন যেখানে তিনি তার স্বামীর আমেরিকান স্বপ্নকে সমর্থন করার জন্য একটি আত্মাও জানেন না, যে মহিলা মার্কিন নাগরিকত্ব পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য অবিরাম অধ্যয়ন করেছিলেন তার সন্তানদের জন্য, যে মহিলা একজন স্নেহময়ী মা কারণ তার GAP সন্তান না থাকলে সে চিন্তা করে না। তিনি ROSS এবং Walmart বাচ্চাদের চেয়েছিলেন। এছাড়াও, আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন তবে GAP বেশ ওভাররেটেড।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *