Main Menu

কল্যাণ বোর্ডে দুবাই প্রবাসীদের পৌনে ৫ কোটি টাকা অনুদান

নিউজ ডেস্ক:
কল্যাণ বোর্ডে দুবাই প্রবাসীদের পৌনে ৫ কোটি টাকা অনুদান।
সংযুক্ত আরব আমিরাতের দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের অধীনে সাড়ে ১২ হাজার প্রবাসী বাংলাদেশি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হয়েছেন। গত চার বছরে সদস্যপদ বাবদ প্রায় পৌনে পাঁচ কোটি টাকা আয় হয়েছে। কল্যাণ বোর্ডের ফান্ড থেকে ২০২১-২২ অর্থবছরে অসহায়, মৃত প্রবাসী, আটক কর্মী ও নারী কর্মীসহ বিভিন্নভাবে প্রবাসীদের ২৫ লাখ টাকার আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন কারণে মারা যাওয়া ৮ জন প্রবাসীর নিকটাত্মীয়ের মাধ্যমে তাদের পরিবারকে দুবাই কনস্যুলেট এ অনুদান দিয়েছে। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কনস্যুলেটের লেবার কাউন্সিলর ফাতেমা জাহান ও কমার্শিয়াল কাউন্সিলর কামরুল হাসান।

সভায় ফাতেমা জাহান বলেন, বাজেটে সীমাবদ্ধতা থাকায় ২০২১-২২ অর্থবছরে অসহায়, মৃত প্রবাসী, আটক কর্মী ও নারী কর্মীসহ বিভিন্নভাবে প্রবাসীদের ২৫ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করতে পেরেছি। বিএমইটির কার্ডধারী, বৈধ ও কল্যাণ বোর্ডের সদস্যপদ নিয়েছেন এমন প্রবাসীদের আমরা সরাসরি সহযোগিতা করছি। যাদের সরাসরি সহযোগিতা করা যায় না, তাদের ক্ষেত্রে বাংলাদেশ কমিউনিটির সহায়তা নিচ্ছি।

একজন প্রবাসীর বাংলাদেশি কল্যাণ বোর্ডের সদস্যপদ পেতে ১৬০ দিরহাম খরচ হয় উল্লেখ করে তিনি বলেন, প্রবাসীরা যত বেশি সদস্য পদ নেবেন, তত আমরা প্রবাসীদের সহযোগিতা দিতে পারবো।

এসময় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, গত ২০২১-২২ অর্থবছরে প্রায় চারশ’ মৃত প্রবাসীর কফিন খরচ বাবদ আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এ বছরও প্রায় সমপরিমাণ প্রবাসী এই সহযোগিতার আওতায় আসতে পারেন। এ টাকা মূলত প্রবাসীদের টাকা।

তিনি আরও বলেন, ‘আমরা সবসময় প্রবাসীদের কল্যাণ কার্ড করতে উৎসাহ দিয়ে যাচ্ছি। এর জন্য যে অর্থ জমা হচ্ছে সেখান থেকেই মূলত সরাসরি এই সাহায্যগুলো দিচ্ছি। এ ছাড়া দেশে বিমানবন্দরে ৩৫ হাজার ও ৩ লাখ টাকা করে আর্থিক সহায়তা পান একেকজন মৃত প্রবাসীর পরিবার।’






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *