Main Menu

রোমানিয়া থেকে ৩ বাংলাদেশি অভিবাসী বহিষ্কার, নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট:
বৈধ ওয়ার্ক পারমিট নিয়ে আসা তিন বাংলাদেশি অভিবাসীকে বিমানযোগে ঢাকায় ফেরত পাঠিয়েছে রোমানিয়া সরকার। ইউরোপের অন্য দেশে পালানোর চেষ্টার দায়ে তাদের বহিষ্কার করা হয়েছে। পাশপাশি আগামী পাঁচ বছরের জন্য তাদেরকে দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

পশ্চিম রোমানিয়ার আরাদ অঞ্চলের অভিবাসন পুলিশ এক বিশেষ অভিযান চালিয়ে তিন বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তারের পর দেশে ফেরত পাঠিয়ে দিয়েছে। তাদের বয়স ২৩ থেকে ৪৪ বছরের মধ্যে বলে জানিয়েছে রোমানিয়ার জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন।

দেশটির অভিবাসন বিষয়ক দপ্তরের প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এই তিন বাংলাদেশি অভিবাসী বৈধ কাজের ভিসায় রোমানিয়ায় এসেছিলেন। সেই হিসেবে তারা যেই নিয়োগকর্তার কাছে কাজ করবেন বলে এসেছেন তার কোম্পানিতে কাজ করার আইনি বাধ্যবাধকতা রয়েছে

বিবৃতিতে আরও বলা হয়, সংশ্লিষ্ট ব্যক্তিরা তাদের নিয়োগকর্তাকে অবহিত না করেই দীর্ঘদিন ধরে কাজে অনুপস্থিত ছিলেন। এক পর্যায়ে তারা বেআইনিভাবে ইউরোপের অন্য দেশে প্রবেশের চেষ্টা করলে অভিবাসন পুলিশের হাতে আটক হন।

জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন ইনফোমাইগ্রেন্টসকে জানায়, তারা রোমানিয়ায় বৈধভাবে থাকার শর্ত ভঙ্গ করায় বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

তিন অভিবাসীকে বিমানযোগে ফেরত পাঠানোর আগে অভিবাসন পুলিশের হেফাজতে বিদেশিদের জন্য সংরক্ষিত আটক কেন্দ্রে রাখা হয়।

সর্বশেষ বুধবার সন্ধ্যায় তাদেরকে রোমানিয়ার ক্লুজ শহরে অবস্থিত সোমেসেনি বিমানবন্দরে নিয়ে আসা হয়। সেখান থেকে একটি ফ্লাইটযোগে তাদেরকে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।

ইউরোপের দেশটি ছাড়ার পর রোমানিয়ায় বিদেশিদের অধিকার সংক্রান্ত সংশোধিত কার্যবিধির জিইও নং ১৯৪/২০০২-এর অধীনে আগামী পাঁচ বছরের জন্য তাদেরকে রোমানিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালে রোমানিয়া সরকারের জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশন (জিআইআই) ইনফোমাইগ্রেন্টসকে জানিয়েছিল, রোমানিয়ার শ্রম খাতে ২৫ হাজার বিদেশি কর্মীর কোটা পূরণের লক্ষ্যে ২০২১ সালে ৪৭১ জন বাংলাদেশিকে ওয়ার্ক পারমিট ভিসা প্রদান করা হয়েছিল।

এছাড়া, সে সময় দেশটিতে সর্বমোট ৭৪৭ জন বাংলাদেশি বৈধভাবে বসবাস করছে বলে জানিয়েছিল মন্ত্রণালয়।






Related News

Leave a Reply

Your email address will not be published.