Main Menu

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপিত

নিউজ ডেস্ক:
আজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ বøক অডিটোরিয়ামে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষ্যে আজ দিনব্যাপি কর্মসূচি পালন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশন, বিশ্ববিদ্যালয়টির ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন এবং রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট যৌথভাবে এই অনুষ্ঠানমালার আয়োজন করে। সকালে বিশ্ববিদ্যালয়ের বটতলায় র‌্যালির মধ্যে দিয়ে দিনটির কর্মসূচি শুরু হয়। র‌্যালিটির উদ্বোধন করতে যেয়ে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শরফুদ্দিন আহমেদ ভাইরাল হেপাটাইটিস বি ও সি নির্মূলে উদ্যোগি হওয়ায় বিএসএমএমইউ হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের প্রশংসা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিএসএমএমইউর এ বøক অডিটোরিয়ামে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ। আলোচনা সভায় বিশেষ অতিথির আসন অলংকৃত করেন রোটারীয়ান ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব, ডিস্ট্রিক্ট গর্ভনর, রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ বাংলাদেশ, অধ্যাপক সেলিমুর রহমান, সভাপতি, এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশ, ডা. এম এ রহিম, সাধারন সম্পাদক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশন এবং রোটারিয়ান পর্না সাহা, প্রেসিডেন্ট, রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, ডিভিশন প্রধান, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও সভাপতি, বিএসএমএমইউ হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশন, অধ্যাপক স্বপ্নীল তার বক্তব্যে বিশ্ব হেপাটাইটিস দিবসের প্রেক্ষাপটে তার ডিভিশনটির ভূমিকা এবং কর্মসূচি তুলে ধরেন।

উল্লেখ্য ৭ই জুলাই, ২০২১-এ বিএসএমএমইউ সিন্ডিকেটের আদেশ বলে প্রতিষ্ঠিত হওয়ার পর, প্রথম এক বছরের মধ্যেই বিএসএমএমইউতে লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপী, লিভার ডায়ালাইসিস, প্লাজমা এক্সচেঞ্জ এবং লিভার ও পিত্তনালীর ক্যান্সারের চিকিৎসায় টেইস, স্পাই গøাসসহ নানা অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতি প্রচলন এবং তা নিয়মিতভাবে করার কৃতিত্ব দেখিয়েছে এই ডিভিশনটি। এছাড়াও ডিভিশনটির সহযোগীতায় এরই মধ্যে ঢাকার বাইরে একাধিক স্থানে লিভার রোগের চিকিৎসায় স্টেম সেল থেরাপী ও লিভার ক্যান্সারের চিকিৎসায় টেইস শুরু হয়েছে।

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ তার বক্তব্যে আশা প্রকাশ করেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলকে প্রধান গবেষক করে বর্তমানে হেপাটাইটিস বি-এর বাংলাদেশ উদ্ভাবিত নতুন ওষুধ ন্যাসভ্যাকের যে ক্লিনিক্যাল ট্রায়ালটি চলছে তা সফল হবে এবং ন্যাসভ্যাক সামনেই প্রথম ‘মেড ইন বাংলাদেশ’ ওষুধ হিসেবে সাড়া পৃথিবীতে সাড়া জাগাবে। গর্ভনর রোটারিয়ান এম এম ওয়াহাব হেপাটাইটিস বি ও সি নির্মূলে সাথে থাকার আগ্রহ ব্যক্ত করেন এবং আস্বস্ত করেন যে এই মহতি কাজে রোটারী ইন্টারন্যাশনাল বাংলাদেশে লিভার বিষেজ্ঞদের পাশে থাকবে।

আয়োজনের তৃতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে পালা গান ও পথ নাটক প্রদর্শিত হয়। তাছাড়া আলোচনা অনুষ্ঠানের শুরুতেও ছিল বাউল গান। অনুষ্ঠানে পল্লী বাউল সমাজ উন্নয়ন সংস্থার শিল্পীদের পরিবেশনায় বাউল গান ও পালা গান এবং ইউনিভার্সেল থিয়েটারের শিল্পীদের পরিবেশনায় সচেতনতামূলক পথ নাটকটি সবার দৃষ্টি কারে। অনুষ্ঠানের এই অংশের প্রধান অতিথি ছিলেন গ্রাম থিয়েটারের আহবায়ক, বীর মুক্তিযোদ্ধা জনাব নাসিরুদ্দীন ইউসুফ বাচ্চু। তিনি তার বক্তব্যে ভাইরাস হেপাটাইটিস বিষয়ে সমাজে সচেতনতা সৃষ্টিতে লোকজ সংস্কৃতির উপর জোর দেয়ায় উদ্যোক্তাদের প্রশংসা করেন। বিশেষ অতিথি রোটারিয়ান পিডিজি খায়রুল আলম, চেয়ার, ন্যাশনাল পলিও প্লাস কমিটি, বাংলাদেশ রোটারী ডিস্ট্রিক্ট গর্ভনর রোটারিয়ান এম এ ওয়াহাবের মতই হেপাটাইটিস নির্মূলে লিভার বিশেষজ্ঞদের পাশে থাকার অঙ্গিকার ব্যাক্ত করেন।

অনুষ্ঠানে একটি হেপাটাইটিস বি ও সি স্ক্রিনিং ক্যাম্পেরও আয়োজন করা হয় যা যৌথভাবে উদ্বোধন করেন রোটারিয়ান ডিজি এম এম ওয়াহাব এবং রোটারিয়ান, পিডিজি খায়রুল আলম। প্রায় শতাধিক চিকিৎসক নার্স এই স্ক্রীনিং ক্যাম্পটিতে যোগদেন।

অনুষ্ঠানের মধ্যে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক শাহিনা রহমান, ডীন, শিশু অনুষদ, অধ্যাপক আব্দুল আজিজ, হেমাটোলজি বিভাগ, ডা. আব্দুর রহিম ও শেখ মোহাম্মদ নূর ই আলম ডিউ, সহযোগী অধ্যাপক ও ডা. দুলাল চন্দ্র দাস, সহকারী অধ্যাপক, লিভার বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ডা. জাহাঙ্গীর সরকার ও ডা. ফয়েজ আহমেদ খন্দকার, সহযোগী অধ্যাপক ও ডা. রোকসানা বেগম, সহকারী অধ্যাপক, লিভার বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *