Main Menu

ভারতে অবৈধ বাংলাদেশিদের অবিলম্বে শনাক্ত করার নির্দেশ

বিদেশবার্তা২৪ ডেস্ক:
‘অবৈধ বাংলাদেশি’ অভিবাসীদের অবিলম্বে চিহ্নিত করতে রাজ্য সরকারগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার (২৬ জুলাই) দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই রাজ্যগুলিকে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের চিহ্নিত করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

নিত্যানন্দ রাইয়ের বরাত দিয়ে পিটিআই জানিয়েছে, গত পাঁচ বছরে অন্তত ২ হাজার ৩৯৯ জন বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে । যারা জালিয়াতি করে ভারতীয় নথি ব্যবহার করে আসছিলেন।

এর আগে কেন্দ্রীয় সরকার রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অবৈধ অভিবাসীদের শনাক্ত করার জন্য যথাযথ তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার নির্দেশ জারি করেছিল। ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় নিত্যানন্দ রাই এ কথা বলেন।

তিনি বলেন, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আইন অনুসারে নির্দিষ্ট এলাকায় অবৈধ অভিবাসীদের সীমাবদ্ধ করার, তাদের জীবনী এবং বায়োমেট্রিক তথ্য রেকর্ড করা, জাল ভারতীয় নথি বাতিল করা এবং নির্বাসন প্রক্রিয়াসহ আইনি প্রক্রিয়া শুরু করার দায়িত্ব দেওয়া হয়েছিল।

যারা জালিয়াতি করে আধার কার্ড পেয়েছে তাদের তথ্য কেন্দ্রীয় সরকারকে জানানোর পরামর্শ দেয়া হয়েছে। একই সাথে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নিতে বলা হয়েছে।

যেসব অবৈধ বাংলাদেশি অভিবাসীরা জালিয়াতি করে ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড ইত্যাদির মতো কোনও শনাক্তকরণ নথি বাতিল করতে দিল্লির স্থানীয় সরকারগুলিকে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত এপ্রিলে, ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স বলেছিল যে ২০১৯ সাল থেকে প্রায় ১৪ হাজার বাংলাদেশী নাগরিককে ফেরত পাঠানো হয়েছে এবং ভারত-বাংলাদেশ সীমান্তে প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *