Main Menu

অনথিভুক্ত অভিবাসীদের কাজের শর্ত শিথিল করল স্পেন

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অনথিভুক্ত অভিবাসীরা যাতে সহজে কাজ করতে পারেন এমন একটি বিল পাস করেছে স্প্যানিশ সরকার।মঙ্গলবার (২৬ জুলাই) স্প্যানিশ মন্ত্রিসভায় এ সংক্রান্ত একটি বিল অনুমোদিত হয়। মূলত সেবা খাত, কৃষি এবং কৃষির মতো কম কর্মী লাগে এমন সেক্টরে শূন্যপদ পূরণের জন্য এ বিলটি পাস করা হয়।

নতুন আইনটি বাস্তবায়িত হলে, আনুমানিক ৫ লাখ অনথিভুক্ত শ্রমিক নিজের কাজের ধরণ পরিবর্তন করতে পারবেন। যাদের অনেকেই বর্তমানে “আন্ডারগ্রাউন্ড ইকোনমিতে’ অথ্যাৎ অদৃশ্যমান কাজে নিযুক্ত আছেন।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, বর্তমানে হাজার হাজার অনথিভুক্ত কর্মী এখন সরকারী শ্রমশক্তিতে যোগদান করতে পারবে। সরকার আশা করছে এর মাধ্যমে শ্রমিকের অভাব দূর হবে। সরকারেরও রাজস্ব বাড়বে।

এছাড়াও, বিলটি অভিবাসী শ্রমিকদের জন্য ওয়ার্ক পারমিটের প্রয়োজনীয়তা সহজ করবে। যারা ইতোমধ্যে স্পেনকে নিজেদের বাড়ি বানিয়ে ফেলেছেন।

এ বিষয়ে স্পেনের অভিবাসন মন্ত্রণালয় স্বীকার করেছে যে, অনথিভূক্ত অভিবাসীদের কাজের সুযোগ করে দিতে আগের পদ্ধতিগুলি ‘প্রায়ই ধীর এবং অপর্যাপ্ত’ ছিল। সেগুলো বাস্তবায়নও জটিল এবং ব্যয়বহূল ছিল।

স্পেনের সামাজিক নিরাপত্তা ও অভিবাসন মন্ত্রী হোসে লুইস এসক্রিভা এক সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি আশা প্রকাশ করেছেন, নতুন করে নেয়া পদক্ষেপগুলি অভিবাসন দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জগুলি মোকাবেলা করবে। একইসাথে নিয়মিত, সুশৃঙ্খল এবং নিরাপদ অভিবাসনকে উৎসাহিত করবে।

অভিবাসী শ্রমিকরা যারা স্পেনে দুই বছর বা তার বেশি সময় ধরে আছেন তারা সবচেয়ে বেশি শূন্যপদসহ বিভিন্ন সেক্টরে চাকরির জন্য প্রশিক্ষণ কোর্সে নাম লেখাতে পারবেন। কোর্সগুলি শ্রমিকদের অস্থায়ী বাসস্থানের কাগজপত্রের জন্য আবেদন করার অনুমতি দেবে।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের বাইরের আন্তর্জাতিক শিক্ষার্থীরাও এখন তাদের পড়াশোনা শেষে স্পেনে চাকরি নিতে পারবে। এটা করার জন্য আগে তাদের তিন বছর অপেক্ষা করতে হয়েছিল। এখন থেকে অধ্যয়নের সময়কালেই শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে ৩০ ঘণ্টা পর্যন্ত কাজ করার অনুমতি পাবেন।

কারা আবেদন করতে পারবেন:

কমপক্ষে দুই বছর ধরে স্পেনে থাকা এবং কমপক্ষে ছয় মাস ধরে সঠিক কাগজপত্র ছাড়াই কাজ করছেন এমন অনথিভুক্ত কর্মীরাও নতুন আইনের অধীনে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারবেন। মন্ত্রণালয় এক্ষেত্রে চাকরির ক্ষেত্রের একটি আপডেট তালিকা প্রকাশ করবে যেখানে কর্মীরা এখন আবেদন করতে পারবেন

এর আগে জুন মাসে, ইংরেজি ভাষার নিউজ পোর্টাল মরক্কো ওয়ার্ল্ড নিউজ (MWN) এক প্রতিবেদনে বলা হয়েছিল, নির্মাণ শিল্প, বিক্রয়, টেলিমার্কেটিং এবং সফ্টওয়্যার উন্নয়নকেও এমন খাত হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। যেগুলি প্রায়শই অভিবাসী শ্রমিকদের নিয়োগ করে এবং অনেকগুলি শূন্যপদ ছিল।

পত্রিকাটির (MWN) মতে, কোভিড-১৯ মহামারী স্পেনের চাকরির বাজার এবং অর্থনীতিতে বিশেষ প্রভাব ফেলেছিল, প্রযুক্তি শিল্পেও শূন্যপদ রয়েছে।

স্পেন সরকারের মতে দেশের ছায়া অর্থনীতিতে বর্তমানে আনুমানিক ৫ লাখ লোক অবদান রাখছে। ছায়া অর্থনীতি হচ্ছে যেইসব কাজ যেগুলো অর্থনীতিতে বিবেচনা করা হয় না। অর্থাৎ অপ্রাতিষ্ঠানিক কাজ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *