Main Menu

ভিসা ছাড়াই ৪১ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ভিসা ছাড়াই ৪১টি দেশে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশের নাগরিকরা। আগে যাওয়া যেত ৩৮ দেশে। এখন থেকে এই দেশগুলোতে ভ্রমণ করতে কোনো ধরণের ভিসা লাগবে না। শুধুমাত্র পাসপোর্ট থাকলেই চলবে।

মোট ৪১টি দেশের মধ্যে ১৬টি আফ্রিকার, ১১টি ক্যারিবিয়ান, ওশেনিয়ার সাতটি এশিয়া মহাদেশের ৬টি এবং দক্ষিণ আমেরিকা একটি দেশ।

হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২২-এর তৃতীয় ত্রৈমাসিক সংস্করণ অনুসারে, নতুন এই ৪১টি দেশ রয়েছে যারা ভিসা ছাড়াই বাংলাদেশি পাসপোর্টধারীদের স্বাগত জানাবে। সূচকে বাংলাদেশের পাসপোর্ট বিশ্বে নবম দুর্বলতম পাসপোর্ট।

একজন বাংলাদেশী ভ্রমণকারী ওইসব স্থানে ২০টিতে আগমনী ভিসা পাবেন এবং শ্রীলঙ্কার জন্য ই-ট্যুরিস্ট ভিসা পাবেন।

ভিসা ছাড়া যেসব দেশে ভ্রমণ: বাহামা, বার্বাডোস, ভুটান, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, কুক দ্বীপপুঞ্জ, ডোমিনিকা, ফিজি, গ্রেনাডা, হাইতি, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, লেসোথো, মাইক্রোনেশিয়া, মন্টসেরাট, নিউ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস, গাম্বিয়া, ত্রিনিদাদ এবং টোবাগো এবং ভানুয়াতু।

অন অ্যারাইভাল ভিসা: বলিভিয়া, বুরুন্ডি, কেপ ভার্দে দ্বীপপুঞ্জ, কোমোরো দ্বীপপুঞ্জ, গিনি-বিসাউ, মাদাগাস্কার, মালদ্বীপ, মৌরিতানিয়া, মোজাম্বিক, নেপাল, রুয়ান্ডা, সামোয়া, সেনেগাল, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, তিমুর-লেস্তে, টোগো, টুভালু এবং উগান্ডা

ই-ট্যুরিস্ট ভিসা: শ্রীলঙ্কা।

একজন জাপানি পাসপোর্টধারীর রেকর্ড ১৯৩টি দেশে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পাবেন। ১৯২ টি দেশে এই সুবিধা পেয়ে সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া দ্বিতীয় স্থানে। যেখানে ১৯০টি দেশে ভিসা ছাড়াই অথবা অন অ্যারাইভাল ভিসা সুবিধা পেয়ে জার্মানি ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে।

ফিনল্যান্ড, ইতালি এবং লুক্সেমবার্গ এর নাগরিকরা ভিসা ছাড়াই বিশ্বের ১৮৯টি গন্তব্যে প্রবেশে সুবিধা নিয়ে চতুর্থ স্থানে রয়েছে।

এই মূল্যায়ন সূচক তৈরি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ‘দ্যা হ্যানলি অ্যান্ড পার্টনার্স’। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ভ্রমণ তথ্যভাণ্ডারের সহযোগিতা নিয়ে প্রতিবছরের মতো এ সূচক তৈরি করে তারা। এতে বিশ্বে বাংলাদেশের অবস্থান সম্পর্কে এ তথ্য তুলে ধরা হয়েছে।

দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স বলছে বাংলাদেশি পাসপোর্ট থাকলে বিশ্বের ৪১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যাবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *