Main Menu

‘নতুন শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে’

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বৈদেশিক কর্মসংস্থান খাত আরো গতিশীল হওয়ায় নতুন নতুন দেশের শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন।

কর্মসংস্থানের উদ্দেশ্যে টেকনিক্যাল ইন্টার্ন কর্মীদের জাপান গমন উপলক্ষ্যে বুধবার (২০ জুরাই) সকাল ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) আয়োজিত এক বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী কারিগরি দক্ষতার উপর গুরুত্ব দিয়ে বলেন, দেশের জনগণকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। কারণ, দক্ষতা বাড়লেই বিদেশে কর্মসংস্থানের মাধ্যমে রেমিট্যান্স বাড়বে।

এ সময় তিনি আইএম জাপান প্রতিনিধিকে বাংলাদেশ থেকে আরো অধিক সংখ্যক কর্মী নেয়ার আহবান জানান। এছাড়াও তিনি তাদেরকে বাংলাদেশেই জাপানগামী কর্মীদের পরীক্ষা কেন্দ্র স্থাপনের অনুরোধ জানান।

মন্ত্রী বলেন, বিএমইটি’র অধীনে দেশের ৩২টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ০৬ (ছয়) মাস মেয়াদী জাপানিজ ভাষা প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হচ্ছে। উক্ত কোর্সের আওতায় এ পর্যন্ত ৩,৫৬৬ জন জাপানিজ ভাষা প্রশিক্ষণ গ্রহণ করেছে।

আইএম জাপান এর মাধ্যমে ইতোমধ্যে ১৮৩ জন টেকনিক্যাল ইন্টার্ন (কর্মী) হিসেবে জাপানে গেছে, আজ ৪৭ জন কর্মী জাপানে যাচ্ছে এবং আরও ২৯২ জন কর্মী জাপান যাওয়ার অপেক্ষায় আছে।

বিদায়ী অনুষ্ঠানে বিএমইটি’র মহাপরিচালক মো. শহিদুল আলম, এনডিসি’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ-এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান এবং আইএম জাপানের প্রতিনিধি মি. ইয়োসিহিরো হোতা।

উল্লেখ্য, বুধবার বেলা ১.৩০ মিনিটে ৪৭ জন টেকনিক্যাল ইন্টার্ন কর্মী জাপানের উদ্দেশ্যে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *