Main Menu

ঈদে আগের চেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন আমিরাত প্রবাসীরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
টানা চারদিনের ঈদের ছুটিতে ভ্রমণ ও আড্ডায় সময় কাটিয়েছেন আরব আমিরাত প্রবাসীরা। আর কোরবানির ঈদ উপলক্ষে ২০২১ সালের চেয়ে বৈধ পথে প্রায় ৫০ কোটি টাকা রেমিট্যান্স বেশি পাঠিয়েছেন তারা।

জনতা ব্যাংক ইউএই অপারেশনের প্রধান নির্বাহী (ভারপ্রাপ্ত) আব্দুল্লাহ আল আমিন জানান, “এবারের ঈদুল আজহাকে ঘিরে সংযুক্ত আরব আমিরাত হতে দেশের একমাত্র তফসিলী ব্যাংক জনতা ব্যাংকের আবুধাবি দুবাই শারজা ও আল আইনের চারটি শাখার মাধ্যমে এই ঈদ মৌসুমে দেশে রেমিটেন্স গেছে ১৮৫ কোটি ২ লাখ টাকা। যা ২০২১ সালের একই সময়ে ছিল ১৩৬ কোটি ২০ লাখ টাকা।”

২০ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত রেমিট্যান্স ফি ছাড়া দেশে টাকা পাঠানোর সুযোগ দেওয়ায় এবং প্রেরিত রেমিটেন্সের ওপর সরকারের ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা থাকায় এ প্রবৃদ্ধি ঘটেছে বলে মনে করছেন আব্দুল্লাহ আল আমিন।

তবে এবারের বাজেটে প্রণোদনা ৪ শতাংশের কথা উঠলেও তা বাস্তবায়িত না হওয়ায় প্রবাসীদের অনেকেই হতাশ হয়েছেন।

বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতা ইফতেখার হোসেন বাবুল এ প্রসঙ্গে বলেছেন, “বৈধ ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্সকে উৎসাহিত করতে ৪-৫ শতাংশ প্রণোদনা এবং স্থানীয় এক্সচেঞ্জ হাউজগুলোর সাথে সঙ্গতিপূর্ণ রেইট প্রদান করা হলে আমিরাত থেকে রেমিট্যান্সে নিশ্চিতভাবে আরো কয়েকগুণ প্রবৃদ্ধি ঘটবে এবং হুন্ডির মাধ্যমে অর্থ প্রেরণের প্রবণতা কমবে।”

এদিকে ছুটির সুবাদে কেউ ছুটে গেছেন পাশের দেশ সালতানাত অব ওমানের রাজধানী মাস্কাটে, ইয়েমেন সীমান্তবর্তী ভূস্বর্গ সালালায়, সৌদি আরব, কাতারে কিংবা আমিরাতের পাথুরে পাহাড়ের জনপদ ফুজাইরাহ, খোরফাক্কান, দিব্বা, কালবা কিংবা রাস আল খাইমাহতে।

আবুধাবি ও তার শহরতলীর কিংবা দুবাই সারজা আজমানের বাংলাদেশি অ্যাসেম্বলি পয়েন্টগুলো,পার্ক ও শপিং মলগুলো প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় মুখর ছিল ঈদের ছুটির প্রতিটি দিন। দেশি-বিদেশি রেস্তোরাঁ ও চা-খানায় প্রবাসীদের উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। এবার আমিরাতে কোরবানির পশুর দামও ছিল অন্যান্য বছরের তুলনায় বেশ চড়া।

তারপরও প্রবাসীরা বিশেষ করে যারা সপরিবারে আছেন, যে যেভাবে পারেন পশু কোরবানি দিয়েছেন। তবে ব্যাচেলরস কোয়ার্টার বা যারা আমিরাতে পরিবার নিয়ে থাকেন না, তাদের মধ্যে এবার পশু কোরবানির পরিমাণ ছিল কম।

গেল ঈদের চেয়ে কোরবানির ঈদে বেশি সংখ্যক প্রবাসী দেশে পরিবার পরিজনদের কাছে ছুটে গেছেন।

এবারের ঈদে অসহনীয় ও বাড়তি বিমান ভাড়ার বিড়ম্বনা পোহাতে হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এর আমিরাত প্রবাসী যাত্রীদের। বিমান বাড়তি ফ্লাইট দিলেও ইকোনমি ক্লাসের ভাড়া ৮৫ থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত আদায় করে বাংলাদেশের জাতীয় পতাকাবাহী বিমান সংস্থাটি। যাত্রীদের অভিযোগ ছিল, বিমান বাংলাদেশ ‘কৃত্রিম সঙ্কট’ তৈরি করে বাড়তি ভাড়া আদায় করেছে।

বিমানের বাড়তি ভাড়া আদায়ের সুযোগে বাংলাদেশে আসা অন্যান্য বিদেশি এয়ারলাইনসগুলোও বাড়তি মূল্যে টিকেট বিক্রি করেছে বলে সাধারণ যাত্রীরা অভিযোগ করেছেন। আর এই বাড়তি ভাড়ার কারণে মধ্য ও নিম্ন আয়ের অনেক প্রবাসী ঈদে দেশে যেতে পারেননি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *