Main Menu

আন্তর্জাতিক শিক্ষার্থী থেকে যেভাবে কানাডায় স্থায়ী হওয়া যায়

বিদেশবার্তা২৪ ডেস্ক:
কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা দিন দিন আরও বাড়ছে। আগের তুলনায় অনেক বেশি শিক্ষার্থী কানাডাকে অভিবাসী দেশ হিসেবে বেছে নিচ্ছে। কানাডা সরকার এসব শিক্ষার্থীকে তাদের শ্রমের আশাব্যঞ্জক উৎস হিসাবে দেখছে।

ইমিগ্রেশন, রিফিউজি এবং সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) এর মতে, স্টাডি পারমিটধারীদের সংখ্যা ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে এক লাখ ২২ হাজার ৭০০ থেকে বেড়ে ৬ লাখ ৪২ হাজার ৫০০তে দাঁড়িয়েছে।

২০০০ সালের পর থেকে কানাডায় আসা প্রতি তিন জন শিক্ষার্থীর একজন স্টাডি পারমিট পাওয়ার দশ বছরের মধ্যে স্থায়ী বসবাসের সুযোগ পান। একটি পরিসংখ্যানে দেখা গেছে এই হিসেবে কানাডায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী অর্ধেক শিক্ষার্থী এবং পিএইচডি ডিগ্রিধারী দশ জনের মধ্যে ছয় জন স্থায়ী বাসিন্দা হয়েছেন।

আন্তর্জাতিক স্নাতক যারা প্রথম ২০১০ থেকে ২০১৪ এর মধ্যে নাম নথিভুক্ত করেছেন এবং যারা স্থায়ী বাসিন্দা হয়েছেন, তাদের সংখ্যা দ্বিগুণেরও বেশি। যারা প্রথম ২০০০- এবং ২০০৪ এর মধ্যে ভর্তি হয়েছিলেন তাদের তুলনায়।

এর মাধ্যমে বলা যেতে পারে যে, কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ পেতে স্নাতকোত্তরের চেয়ে মাধ্যমিক পরবর্তী শিক্ষা গ্রহণের জন্য আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বেশি ফলপ্রসূ।

২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে আসা আন্তর্জাতিক শিক্ষার্থী যারা স্থায়ী বসবাসের সুযোগ পেয়েছেন তাদের মধ্যে ভারতেরই প্রায় অর্ধেক (৪৬ শতাংশ)। এছাড়া নাইজেরিয়ার ৩০ শতাংশ এবং ভিয়েতনামের ২১ শতাংশ।

সিআইসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে যারা পড়ালেখাকালীন সময়ে কাজ করেছিলেন তাদের স্থায়ী বাসিন্দা হওয়ার সম্ভাবনা বেশি। প্রায় ৬০ শতাংশ।

এছাড়া বেশি বেতনে চাকরি পাওয়াদের ক্ষেত্রেও এই সম্ভাবনা অনেক বেশি ছিল। ২০০৫ থেকে ২০০৯ সালের মধ্যে কানাডায় আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে যাদের বার্ষিক বেতন ৫০ হাজার ডলার ছিল তাদের ৮৭ শতাংশই স্থায়ী বাসিন্দা হয়ে উঠেছেন। এছাড়া যাদের বেতন বার্ষিক ২০ হাজার ডলের নিচে ছিল তাদের স্থায়ী বাসিন্দা হওয়ার হার ছিল ৪৬ শতাংশ।

এই পরিসংখ্যান থেকে বলা যায় যে, কানাডায় আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে যাদের কাজের অভিজ্ঞতা রয়েছে এবং উচ্চ বেতন রয়েছে তাদের স্থায়ী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কেন কানাডা উপযুক্ত

আন্তর্জাতিক শিক্ষার্থীরা কানাডার জনসংখ্যার একটি অবিচ্ছেদ্য অঙ্গ। মহামারি পরবর্তী সময়ে আন্তর্জাতিক ছাত্র এবং অন্যান্য অভিবাসীদের ফিরে আসার কারণে দেশটি প্রাণ ফিরে পেয়েছে।

কানাডার শ্রমবাজারে আন্তর্জাতিক শিক্ষার্থীরা অনেক সুবিধা পেয়ে থাকেন। তাদের কানাডায় কাজ পাওয়া অন্যান্য অনেক দেশের চেয়ে সহজ।

আন্তর্জাতিক শিক্ষার্থীরা পড়ালেখাকালীন সময়ে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারেন। এই অনুমতি পেলে তারা যেকোনো ধরনের কাজই করতে পারেন। যাকে ওপেন ওয়ার্ক পারমিট বলা হয়ে থাকে। এটি পরবর্তীতে একজন শিক্ষার্থীকে অভিজ্ঞ করে তুলতে অনেক সাহায্য করে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *