Main Menu

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ৯১ জন অভিবাসী উদ্ধার

নিউজ ডেস্ক:
দুটি ব্যক্তিগত উদ্ধারকারী জাহাজ ও জার্মান সংস্থা সি-আই পরিচালিত জাহাজ সি-আই -৪ এবং আইতা মারি ভূমধ্যসাগারে অভিযান চালিয়ে ৯১জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। মঙ্গলবার এবং বুধবার লিবিয়া উপকূল থেকে এসব অভিবাসীকে উদ্ধার করেছে।

ইউরোপে শীত শেষ হওয়ার পর সমুদ্রের আবহাওয়ার উন্নতি হয়েছে। এর ফলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভূমধ্যসাগরে উদ্ধার অভিযান বেড়েছে।

স্প্যানিশ এনজিও গুলোর প্লাটফর্ম ‘মেডাটারেনিও’ এর চার্টার্ড উদ্ধার জাহাজ ‘আইতা মারি’ দুটি পৃথক অভিযানে ২৮ জনকে উদ্ধার করেছে। এই ২৮ জন অভিবাসী মরক্কো, বাংলাদেশ, ইরিত্রিয়া, ইথিওপিয়া এবং সোমালিয়ার নাগরিক। তাদের মধ্যে আটজন নাবালকও রয়েছে। তবে উদ্ধার হওয়া এসব অভিবাসীদের মধ্যে কতজন বাংলাদেশি তা জানা যায়নি।

সাগরে ভূমধ্যসাগরীয় পর্যবেক্ষণ পরিষেবা অ্যালার্ম ফোনের দেয়া তথ্য পেয়ে উদ্ধারকারী জাহাজগুলো দুর্দশাগ্রস্ত এসব অভিবাসীকে উদ্ধার করে। এর মধ্যে সি -আই ফোর মঙ্গলবার ৬৩ অভিবাসীকে উদ্ধার করেছে। অন্যদিকে আইতা মারি বুধবার ১৭ জনকে উদ্ধার করে।

বুধবার (১৫ জুন) সকালে স্প্যানিশ মানবিক উদ্ধার সংস্থা মায়ডেটেরানিয়েও টুইট করেছে যে, তারা ভূমধ্যসাগরে একটি ছোট নৌকা থেকে ১৭ জনকে উদ্ধার করেছে। স্প্যানিশ ভাষায় মেডেটেরানিও টুইট বার্তায় আরও জার্নায়, লিবিয়ার উপকূলরক্ষীদের হাত থেকে বাঁচতে জাহাজে থাকা কয়েকজন সমুদ্রে ঝাপ দেয়। উদ্ধারের পর তাদের মধ্যে দুজনকে হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। বর্তমানে তারা আশঙ্কামুক্ত।

এই অভিবাসন সংগঠনটি আরও জানায়, ‘আগের রাতে অন্য একটি অনিশ্চিত ও ঝুঁকিপূর্ণ নৌকায় থাকা ১১ জন ব্যক্তিকে উদ্ধারে করে জাহাজে নিয়ে আসা হয়।

এদিকে, ১৩ জুন জার্মান উদ্ধার জাহাজ সী-আই ৪ একটি ডিঙ্গি নৌকা থেকে ৬৩ জন অভিবাসীকে উদ্ধার করে। উদ্ধারকৃতদের মধ্যে একটি শিশুসহ সাত নারী এবং ৩১ জন নাবালক রয়েছে।

এদিকে ১৪ জুন উদ্ধারকারী জাহাজ আইতা মারির ক্রু ১১ জনকে উদ্ধার করার বিষয়ে টুইট করেছেন। টুইটে বলো হয়, উদ্ধার হওয়া এসব অভিবাসীদের বিষয়ে জানায়, এসব অভিবাসীদের বেশিরভাগই মরক্কো এবং বাংলাদেশের। সেইসাথে সোমালিয়া থেকে আসা একজন অপ্রাপ্তবয়স্ক নাবালক ছিল।

আইতা মারি ক্রুও বোর্ডে থাকা ব্যক্তিদের ছবি পোস্ট করেছে। উদ্ধারের পর তাদের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। এসব অভিবাসীদের শরীরে কোভিডের উপস্থিতি পাওয়া যায়নি।

জুনের শুরুতে স্পেন থেকে রওনা হওয়া জাহাজটি গত কয়েকদিন ধরে তিউনিসিয়া ও লিবিয়ার উপকূলে রয়েছে।

মঙ্গলবার, সী-আই ফোর এর ক্রুরা ৬৩জনকে উদ্ধার করেছে। উদ্ধার হওয়া এসব অভিবাসীদের গন্তব্য ছিল ইতালি।

ইতালিয় সরকারের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, ১৪ জুন আপডেট তথ্যে বলা হয়েছে, বছরের শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ২২ হাজার ( ২১, ৯৪৫) মানুষ ভূমধ্যসাগর পেরিয়ে নৌকায় করে ইতালিতে এসেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.