Main Menu

পুলিশ পরিচয়ে প্রতারণা, ব্রিটেনে ৪ বাংলাদেশির জেল

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ব্রিটেনে অসুস্থ বৃদ্ধার ব্যাংক একাউন্ট থেকে ৫ হাজার পাউন্ড প্রতারণার দায়ে চার বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত। গত শুক্রবার ব্রিসটল ক্রাউন কোর্ট প্রতারক চক্রের চার সদস্যকে বিভিন্ন মেয়াদে সর্বমোট ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

আদালতে দোষী সাব্যস্ত হয়েছে মুহাম্মদ মারজান, মুহাম্মদ রহমান, শরিফুল ইসলাম ও মুহাম্মদ হুসেইন। একই চক্রের ওপর দুই সদস্য কাউসার আহমেদ এবং মুহাম্মদ আহমেদের শাস্তি ঘোষণা করা হবে চলতি মাসের শেষের দিকে।

জানা গেছে, গত বছরের এপ্রিল মাসে লন্ডনের কেমডেন এলাকার একটি ফ্ল্যাটে অভিযানে যায় পুলিশ। সেখানে গিয়ে তাঁরা একদল ভুয়া পুলিশের সন্ধান পায়। এই ভুয়া পুলিশরা তখন ফোনে কথা বলছিল, একজনকে ফাঁদে ফেলার জন্য। পুলিশ দেখে জানালা দিয়ে বেরিয়ে আশেপাশের ভবনের উপর দিয়ে পালাতে গিয়ে শেষ পর্যন্ত ধরা পড়ে পুলিশ পরিচয় দানকারী প্রতারকরা।

পুলিশের এই ফুটেজ দেখে স্বস্তি পেয়েছেন আশলি। আশলির মা নর্থহাম্পটনের বাসিন্দা। যিনি ৮০বছর বয়সের এই বৃদ্ধা।ক্যান্সারে আক্রান্ত এই অসুস্থ এই বৃদ্ধা প্রতারক চক্রের শিকার হয়েছিলেন। তাঁর ব্যাংক একাউনট থেকে ৫ হাজার পাউন্ড নিয়ে যায় প্রতারকরা।

যেভাবে প্রতারণার ফাঁদে পড়েন ‍বৃদ্ধা

প্রতারকেরা পুলিশ সেজে ফোন করতো তাদের টার্গেট করা লোকেদের। ফোন করে বলতো, তাদের ব্যাংক একাউন্টে অন্যের অর্থ ঢুকে পড়েছে এবং পুলিশের তদন্তে তাদের সহায়তা করতে হবে। এরপর প্রতারকেরা, তাদের ভিকটিমদের ব্যাংক একাউন্ট থেকে অর্থ উত্তোলন করে রাখতে বলতো। এই অর্থের পরিমাণ কখনও কখনও কয়েক হাজার পাউন্ড পরিমাণও হতো। দিনশেষে পুলিশের কুরিয়ার পরিচয়ে সেই অর্থ ভিকটিমের কাছ থেকে সংগ্রহ করে নিয়ে আসতো প্রতারকেরা।

গত বছর গ্লসটারশায়ারের এক ব্যাংক কর্মী একজন কাস্টমারকে বড় অংকের নগদ অর্থ উত্তোলন করে নিতে দেখে পুলিশকে জানান। পুলিশের তদন্তকারীরা খুব দ্রুত লন্ডনে এই প্রতারক দলের অবস্থান সম্পর্কে জানতে পারেন। এরপর তাদেরকে দুই সপ্তাহ নজরদারিতে রাখে পুলিশ।

পুলিশ পরে জানতে পারে, ব্রিটেনের বিভিন্ন স্থানের ৭০জন ভিকটিমের কাছ থেকে প্রতারণা করে এই প্রতারক চক্র ২শ ৯০হাজার পাউন্ড হাতিয়ে নিয়েছে।

পুলিশ বলেছে, পুলিশেল কুরিয়ার পরিচয়ে দেশে আরও অনেক চক্র কাজ করছে। তাদের ব্যপারে সাবধান থাকার আহ্বান জানিয়ে পুলিশ বলেছে, পুলিশ কখনও কাউকে তাদের ব্যাংক একাউনট থেকে অর্থ উত্তোলন করতে বলার জন্য ফোন করে না।






Related News

Leave a Reply

Your email address will not be published.