Main Menu

সিলেট থেকে এবার সবচেয়ে বেশি হজে যাচ্ছেন

নিউজ ডেস্ক:
ইসলামের পাঁচটি স্তম্ভ বা রুকনের একটি হচ্ছে পবিত্র হজ। ইতিমধ্যে হজের জন্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এ বছর হজ যাত্রায় বৃহত্তর সিলেটের সিলেট জেলায় হজযাত্রীর নিবন্ধন সংখ্যা সবচেয়ে বেশি। অন্যদিকে মৌলভিবাজার জেলায় সবচেয়ে কম হজযাত্রী নিবন্ধন করেছেন।

সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি হজযাত্রী নিবন্ধিত হয়েছেন ঢাকা জেলায়। সবচেয়ে কম হজযাত্রী নিবন্ধিত হয়েছেন পার্বত্য জেলা বান্দরবানে।

গত ২৩ মে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

সিলেট বিভাগের মধ্যে সিলেট জেলায় ৪৮৩জন,মৌলভীবাজারে ১২৫, হবিগঞ্জে ৩১৬, সুনামগঞ্জে ১৪৬ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন।

এ বছর হজে যেতে ঢাকা থেকে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১১ হাজার ১৬ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। বান্দরবান থেকে নিবন্ধিত হয়েছেন ৩৬ জন।

গত ২৩ মে পর্যন্ত ৬৪ জেলায় মোট নিবন্ধন করেছেন ৫৪ হাজার ৭০০ হজযাত্রী। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যেতে নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ২ হাজার ৮৪৯ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৮৫১ জন।

বান্দরবান ছাড়াও এবার ১০০ জনের কম হজযাত্রীর নিবন্ধন হয়েছে আরও ৩ জেলায়। জেলাগুলো হলো- বরগুনায় ৯৭, খাগড়াছড়িতে ৬১ এবং রাঙ্গামাটিতে ৪১ জন নিবন্ধন করেছেন।

ঢাকাসহ মোট ১৫ জেলায় এক হাজারের বেশি হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। এরমধ্যে চট্টগ্রামে ৩ হাজার ৬০৮, কুমিল্লায় ২ হাজার ২০৭, দিনাজপুরে ১ হাজার ৩০৭, গাজীপুরে ১ হাজার ৩১৯, জামালপুরে ১ হাজার ১০২, ময়মনসিংহে ১ হাজার ৪০৪, নওগাঁয় ১ হাজার ৫৩৩, নারায়ণগঞ্জে ১ হাজার ২৬৫, পাবনায় ১ হাজার ৩৭২, রাজশাহীতে ১ হাজার ৮৮২, রংপুরে ১ হাজার ১৩৫, সিরাজগঞ্জে ১ হাজার ৬২১, বগুড়ায় ২ হাজার ২৬৩, এবং টাঙ্গাইল থেকে নিবন্ধন করেছেন ১ হাজার ৩৪৫ জন।

করোনাভাইরাস মহামারির কারণে সৌদি সরকারের বিধিনিষেধের মুখে গত দু’বছর বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে সৌদি আরবে যেতে পারেননি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা ছিল, কিন্তু বাংলাদেশ অংশে সৌদি আরবের কিছু প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.