Main Menu

বিমানবন্দরের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ দেখাতে হবে হজযাত্রীদের

বিদেশবার্তা২৪ ডেস্ক:
চলতি বছর বাংলাদেশ থেকে হজযাত্রীদের বিমানবন্দরে ইমিগ্রেশনের সময় স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ দেখাতে হবে। এজন্য টিকা সনদ সঙ্গে রাখতে হবে।

একই সাথে হজযাত্রীদের নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে উপস্থিত হয়ে টিকা গ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

২৩ মে থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

টিকা গ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণের সময় অনুসরণীয় বিষয়সমূহ হলো-

(ক) সরকারি হাসপাতাল অথবা সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারি যে কোনো হাসপাতাল/ডায়াগনস্টিক সেন্টার থেকে বুকের এক্সরে, ইসিজি, ব্লাড গ্রুপ, ইউরিন-আরএমই, ব্লাডসুগার রিপোর্ট উল্লেখিত টিকা কেন্দ্রে আসার সময় সঙ্গে নিয়ে আসতে হবে। এ সকল পরীক্ষা বিগত তিন মাসের মধ্যে করা হয়ে থাকলে পুনরায় পরীক্ষার প্রয়োজন নেই। শুধুমাত্র পূর্বের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট নিয়ে টিকা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

(খ) বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদেরকে স্ব-স্ব এজেন্সির মাধ্যমে ই-হেলথ প্রোফাইল ফরম এর প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে।

(গ) সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীগণ নিকটবর্তী রেজিস্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, হজ অফিস, আশকোনা) হতে ই-হেলথ প্রোফাইল ফরম প্রিন্ট করে এবং নিবন্ধন সনদ সঙ্গে আনতে হবে।

(ঘ) বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিসমূহ স্ব-স্ব ইউজার আইডির মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের সনদ প্রিন্ট করে হজযাত্রীকে সরবরাহ করবে।

(ঙ) সরকারি ব্যবস্থাপনা হজযাত্রীগণ সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্র অথবা নিকটবর্তী রেজিস্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, হজ অফিস, আশকোনা) হতে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণ সনদের প্রিন্ট সংগ্রহ করবেন।

(চ) কোনো হজযাত্রী নির্ধারিত সময়ে টিকা গ্রহণে ব্যর্থ হলে আগামী ২৫ মে থেকে আশকোনাস্থ হজক্যাম্পে স্থাপিত মেডিকেল সেন্টার থেকে টিকা গ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণ করবেন।

সূত্র: বাসস।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *