Main Menu

কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর বাতিল করল ইউজিসি

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে পরিপত্র জারি করেছে সরকার। এরই আলোকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর স্থগিত করা হয়েছে। ১৪ মে থেকে ২৫ মে পর্যন্ত সরকারি অর্থে ইউজিসির ১২ সদস্যের একটি দলের সফর করার কথা ছিল।

শনিবার (১৪ মে) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন ইউজিসির চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক দিল আফরোজা বেগম।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক ইউজিসি’র ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার (১২ মে) এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, ইউজিসির দুই সদস্য, সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিব ও ইউজিসির জুনিয়র পাঁচ জন কর্মকর্তাসহ ১২ জনের একটি দলের ইউনিভার্সিটি অব অস্ট্রেলিয়া পরিদর্শনে যাওয়ার কথা ছিল। গত ২৮ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সফরের অনুমোদন দিয়ে অনুমোদনপত্রও জারি করা হয়। সফরে সরকারের দুই কোটি টাকা ব্যয় ধরা হয়। বিমানের টিকিটসহ সব প্রস্তুতি শেষ করলেও তা স্থগিত করা হয়েছে।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, করোনাপরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এক্সপোজার ভিজিট, শিক্ষাসফর, এপিএ এবং ইনোভেশনের আওতামুক্ত ভ্রমণ ও ওয়ার্কশপ বা সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *