Main Menu

হিনা রব্বানি এবার পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক:
পাকিস্তানের নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার। তবে এবার তাঁকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী করা হয়েছে। ২০১১ থেকে ২০১৩ সাল মেয়াদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিনা রব্বানি খার।

পাকিস্তানের সঙ্গে বৈরী সম্পর্ক চলে আসা ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নে বারবার গুরুত্ব দিয়ে আসছেন হিনা রব্বানি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন শেষে পাকিস্তানের পররাষ্ট্রনীতি নিয়ে কথা বলতে গিয়ে এই মনোভাবের প্রকাশ ঘটিয়েছেন তিনি।

পাকিস্তানের জিও টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে হিনা রব্বানি খার বলেছিলেন, পাকিস্তানের পক্ষে ‘যুদ্ধ করে কাশ্মীর জয় করা’ সম্ভব নয়। প্রতিবেশী ভারতের সঙ্গে পারস্পরিক আস্থার ভিত্তিতেই এই বিষয়ে অগ্রগতি অর্জন সম্ভব।

প্রতিবেশী দুই দেশের মধ্যে শত্রুভাবাপন্ন সম্পর্কের মাধ্যমে কোনো সমাধানে পৌঁছানো যাবে না বলে মনে করেন হিনা রব্বানি। তাঁর মতে, কেবল আলোচনার মাধ্যমেই সামনে এগোনো সম্ভব।

যুক্তরাষ্ট্র থেকে উচ্চতর পড়াশোনা করে আসা হিনা রব্বানি খার পাকিস্তানের রাজনীতিতে আসেন পাকিস্তান মুসলিম লিগের (কায়েদে আজম) মাধ্যমে। তবে কয়েক বছরের মধ্যেই দল পাল্টে তিনি পাকিস্তান পিপলস পার্টিতে (পিপিপি) চলে আসেন। পিপিপি সরকার আমলেই পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন তিনি।

পার্লামেন্টে অনাস্থা ভোটে ইমরান খানকে হারিয়ে পাকিস্তানের ক্ষমতায় এসেছেন পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) নেতা শাহবাজ শরিফ। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ সপ্তাহখানেক আগে দেশের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। আজ মঙ্গলবার তাঁর মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। ৩১ জন মন্ত্রী ও ৩ জন প্রতিমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে ৩ জন শপথ নিয়েছেন।

নতুন মন্ত্রীদের কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন, তার পূর্ণাঙ্গ তালিকা এখনো প্রকাশিত হয়নি। তবে পাকিস্তানি বিভিন্ন গণমাধ্যমের খবরে কয়েকজনের মন্ত্রণালয়ের কথা জানানো হয়েছে। তাঁদের মধ্যে শাহবাজ শরিফের দল পিএমএল (এন) নেতা মরিয়ম আওরঙ্গজেব তথ্য এবং আজম নাজির তারার আইনমন্ত্রী হয়েছেন। পিএমএল (এন)–এর আরেক নেতা আহসান ইকবালকে পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী করা হয়েছে।

এ ছাড়া পিএমএল-এন নেতা রানা সানাউল্লাহকে স্বরাষ্ট্রমন্ত্রী, মিফতাহ ইসমাইলকে অর্থমন্ত্রী ও আইশা গউস পাশাকে অর্থ প্রতিমন্ত্রী করা হয়েছে।

অনাস্থা ভোটের আগে ক্ষমতাসীন জোট ছেড়ে বিরোধী শিবিরে গিয়ে ইমরান খানকে ডোবানো মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) নেতা আমিনুল হক তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। ইমরান খানের পিটিআই সরকারেও এই মন্ত্রণালয় সামলেছেন তিনি।

হিনা রব্বানি খারকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী করা হলেও এই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এখনো কারও নাম জানা যায়নি। পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো পরররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বলেও খবর বের হলেও আজকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়া ব্যক্তিদের মধ্যে তিনি ছিলেন না।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *