Main Menu

লিবিয়ার উপকূলে নৌকাডুবি: চলতি সপ্তাহে ৫৩ অভিবাসীর প্রাণহানি

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে গত শনিবার নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত ছয় অভিবাসীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে আন্তজার্তিক অভিবাসন সংস্থা আইওএম।

সংস্থাটি জানিয়েছে, এই ঘটনার নিখোঁজ রয়েছে আরও ২৯ জন। ধারণা করা হচ্ছে, নিখোঁজ অভিবাসীদের কেউই আর বেঁচে নেই। এই ঘটনার এক সপ্তাহ আগে লিবিয়ার উত্তর-পশ্চিমে অভিবাসীদের অন্য একটি নৌকাডুবিতে ৪ জনের মৃত্যু এবং ১৪ জনের নিখোঁজ হন।

অভিবাসীরা একটি ছোট ট্রলারে করে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করছিল। ট্রলারটি পশ্চিম লিবিয়ার শহর সাবরাথার সমুদ্র উপকূলে ডুবে গেছে। ট্রলারটিতে থাকা অধিকাংশ ব্যক্তিরা আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা। এই সপ্তাহে লিবিয়া উপকূল থেকে কমপক্ষে ৫৩ জন অভিবাসী মৃত বা নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে।”

জাতিসংঘের এই সংস্থাটি এ ঘটনার নিন্দা জানিয়ে জানায়, ভূমধ্যসাগরে মানুষের ক্রমাগত প্রাণহানিকে স্বাভাবিকভাবে নেওয়া উচিত নয়। মানুষের মৃত্যু এবং কষ্ট প্রতিরোধ করার জন্য নিবেদিত বিশেষ অনুসন্ধান, উদ্ধার কার্যক্রম ক্ষমতা এবং একটি নিরাপদ অবতরণ ব্যবস্থার প্রয়োজন।’

আইএমও আরও জানিয়েছে, শুক্রবার কাঠের তৈরি ওই ট্রলারটি ঠিক কী কারণে ডুবে গিয়েছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এক টুইট বার্তায় আইওএম-এর তরফে আরও জানানো হয়, এ সপ্তাহে লিবিয়া উপকূলে নৌকাডুবে অন্তত ৫৩ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বা নিখোঁজ রয়েছেন।

প্রসঙ্গত, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বহু মানুষ নানা সংকটের মধ্যে পড়ে পৃথিবীর সবচেয়ে বড় সলিল সমাধি হিসেবে আখ্যা পাওয়া ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল দিয়ে ইউরোপে পাড়ি জমাচ্ছেন। কয়েক বছর ধরে সেই সংখ্যা বহু গুণে বেড়ে গেছে। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ৪৭৬ জনের মৃত্যু হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *