Main Menu

ইউরোপ-আমেরিকা প্রবাসীদের দ্বৈত নাগরিকত্ব সনদ গ্রহণ করতে হবে না

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইউরোপ, আমেরিকা, জাপান, কানাডাসহ বিভিন্ন উন্নত দেশের নাগরিকত্ব গ্রহণকারী প্রবাসী বাংলাদেশিদের আর বাংলাদেশ সরকারের কাছ থেকে দ্বৈত নাগরিকত্ব সনদ গ্রহণ করতে হবে না। সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতেই সেবা পাবেন তারা।

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমকে সামনে রেখে মাঠ কর্মকর্তাদের এমন নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন থেকে জানানো হয়, সম্প্রতি প্রবাসী নাগরিকদের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা বা ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়টি কঠিন করার ভাবনা থাকলেও সেখান থেকে সরে এসেছে কমিশন। প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকি ইউরোপ, আমেরিকা, জাপান, কানাডাসহ বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া বাংলাদেশিদের সরকার থেকে দ্বৈত নাগরিকত্ব সনদও নেওয়ার প্রয়োজন হবে না। তবে যারা বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিক হতে চাচ্ছেন তাদের একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

ইসির নির্বাচন সহায়তা শাখার সহকারী সচিব মো. মোশাররফ হোসেন ইসির নির্দেশনাটি সব উপজেলা থানা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন। প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ভোটার হিসেবে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে এবং তাঁরা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হন, সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকতে হবে।

নির্দেশনার অনুলিপি সব আঞ্চলিক, সিনিয়র জেলা ও জেলা নির্বাচন কর্মকর্তাদেরও দেওয়া হয়েছে।

ইসি কর্মকর্তারা বলছেন, এই নির্দেশনার ফলে প্রবাসী বাংলাদেশিদের এনআইডি সেবা আরও তরান্বিত হবে। অনেকেই মাসের পর মাস ঘুরে নানা প্রশ্নবানে আটকা পড়ে ভোগান্তির শিকার হন মাঠ পর্যায়ে। ফলে তারা হতাশা নিয়েই খালি হাতে আবার ফিরে যান বিদেশে। এখন থেকে প্রবাসী কোনো নাগরিক সংশ্লিষ্ট দেশের নাগরিকত্ব গ্রহণ করলেও দেশের অন্য আট-দশটা নাগরিকের মতোই সহজেই ভোটার হয়ে এনআইডি সংগ্রহ করতে পারবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.