Main Menu

যে দুই শর্তে এ বছর হজ করতে পারবে ১০ লাখ মানুষ

নিউজ ডেস্ক:
করোনাভাইরাস মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় চলতি বছর সৌদি নাগরিকসহ বিশ্বের ১০ লাখ মানুষকে হজ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তবে এজন্য হজযাত্রীদের মানতে হবে দুটি শর্ত।

শর্তগুলো হল- ১. হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে। সৌদি সরকার কর্তৃক অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নেওয়ার সনদ থাকতে হবে। ২. সৌদি আরবের উদ্দেশে রওনা হওয়ার আগের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ থাকতে হবে।

শনিবার (৯ এপ্রিল) সৌদি কর্তৃপক্ষের দেওয়া এক ঘোষণায় এ তথ্য জানাননো হয়েছে খবর আল-জাজিরা।

সৌদি মন্ত্রণালয়ের ওই ঘোষণায় আরও বলা হয়, সরকারের কাছে হজযাত্রীদের নিরাপত্তা এবং সেই সঙ্গে নবীর মসজিদে দর্শনার্থীদের নিরাপত্তা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে বিশ্বব্যাপী সর্বাধিক সংখ্যক মুসলমান যাতে হজ করতে পারেন এবং নবী (সা.) রওজা মোবারক দর্শন করতে পারেন তাও নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ঘোষণায় উল্লেখ করা হয়েছে বিদেশ থেকে আগতদের সৌদি আরবে রওনা হওয়ার ৭২ ঘণ্টা আগে পিসিআর টেস্টের মাধ্যমে করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। পাশাপাশি অতিরিক্ত স্বাস্থ্য সতর্কতা অবলম্বন করতে হবে।

হজ হল ইসলামের মূল পাঁচটি স্তম্ভের একটি। প্রাপ্ত বয়সের সব সামর্থ্যবান এবং সুস্থ মুসলমানের জন্য জীবনে কমপক্ষে একবার হজ পালন করা ফরজ (আবশ্যিক)।

বিশ্বে করোনা ভাইরাসের আবির্ভাবের আগে, প্রতি বছর প্রায় ২৫ লাখ মানুষ হজের জন্য সৌদি আরবে ভ্রমণ করতেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *