Main Menu

বিদেশিদের জন্য বাড়ি কেনা নিষিদ্ধ হচ্ছে কানাডায়!

নিউজ ডেস্ক:
কানাডা বেশিরভাগ বিদেশিদের ক্ষেত্রে দুই বছরের জন্য বাড়ি কেনার উপর নিষেধাজ্ঞা জারি করবে। বাড়ির দাম ভয়াবহ আকারে বেড়ে যাওয়ায় এমন পদক্ষেপ নিচ্ছে বসবাসের জন্য বিশ্বের অন্যতম জনপ্রিয় এই দেশটি।

এছাড়া ক্রমবর্ধমান রিয়েল-এস্টেট বাজারকে ঠান্ডা করার জন্য আরও বেশি বাড়ি নির্মাণে উৎসাহিত করতে বিলিয়ন ডলার প্রদান করবে সরকার।

নতুন বছরের বাজেটে এই বিষয়গুলোর উল্লেখ করবেন অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে একথা জানিয়েছেন। খবর ব্লুমবার্গের

এই পদক্ষেপটি ইঙ্গিত দেয় যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আবাসনের ক্ষেত্রে যে ভয়াবহ মূল্যবৃদ্ধি হয়েছে তা নিয়ন্ত্রণ করতে দৃঢ় পদক্ষেপ নিতে চাইছেন। এছাড়া সরকার মুদ্রাস্ফীতির রাজনৈতিক প্রতিক্রিয়া এবং আবাসনের ক্রমবর্ধমান ব্যয় সম্পর্কে আরও বেশি উদ্বিগ্ন।

কানাডায় বাড়ির দাম গত দুই বছরে ৫০% এর বেশি বেড়েছে। একটি বাড়ির গড় মূল্য ৮ লাখ ৬৯ হাজার ৩০০ কানাডিয়ান ডলারে (৬ লাখ ৯৩ হাজার ডলার) পৌঁছেছে।

ক্রয়ক্ষমতার সংকট
ফেব্রুয়ারি ২০২০ থেকে কানাডার বাড়ির দাম ৫০% এর বেশি বেড়েছে। ওই কর্মকর্তা জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা কানাডায় থাকা শিক্ষার্থী, বিদেশি কর্মী বা স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ফার্মের প্রতিষ্ঠাতা সিমিওন পাপাইলিয়াস বলেন, আমি মনে করি না যে এর ফলে দাম কমবে, যদিও আমি মনে করি এটি কানাডিয়ান হাউজিং ইতিহাসের সবচেয়ে প্রতিযোগিতামূলক বাজারে অন্তত কিছু প্রতিযোগিতা কমাবে।

ফ্রিল্যান্ডের বাজেটে কয়েক বিলিয়ন ডলার সাশ্রয়ী মূল্যের আবাসন নির্মাণের জন্য বরাদ্দ করা হবে এবং নতুন আবাসন দ্রুত নির্মাণে অনুমতি দেওয়ার জন্য স্থানীয় সরকারগুলোকে তাদের সিস্টেম আপডেট করতে সহায়তা করবে।

এছাড়া ফ্রিল্যান্ড একটি আইন প্রবর্তন করবেন, যা ৪০ বছরের কম বয়সী কানাডিয়ানদের বাড়ির ডাউনপেমেন্টের জন্য ৪০ হাজার কানাডিয়ান ডলার সঞ্চয় করতে দেয় এবং একটি নতুন ট্যাক্সমুক্ত গাড়ি ক্রয় করতে দেয়।

ব্লাইন্ড বিডিং
গত বছরের নির্বাচনী প্রচারণার সময়, ট্রুডোর দল বাড়ির বিক্রির ক্ষেত্রে ‘ব্লাইন্ড বিডিং’ এর উপর নিষেধাজ্ঞার প্রস্তাব করেছিল। এটি একটি প্রচলিত ব্যবস্থা যার দ্বারা কেউ যখন বাড়ি নিলাম করে তখন অফার গোপন রাখা হয়।

ব্লাইন্ড বিডিংকে দাম বৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে। এই পদ্ধতিতে মাঝে মাঝে মূল্যের চেয়ে কয়েক হাজার ডলার বেশিতে সম্পত্তি বিক্রি হয়। কেউ কেউ বিশ্বাস করেন যে গোপন বিডিং এর কারণে দাম না জানায় ক্রেতা যতটা সম্ভব বেশি অফার করেন।

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন বুধবার একটি পাইলট প্রকল্প ঘোষণা করেছে যাতে তার নিজস্ব ওয়েবসাই Realtor.ca তে তালিকাভুক্ত সম্পত্তিতে রিয়েল টাইমে অফার প্রদর্শন করা যায়।






Related News

Leave a Reply

Your email address will not be published.