Main Menu

প্রবাসীদের পারিবারিক স্পনসরশিপের সুযোগ বাড়িয়েছে বাহরাইন

নিউজ ডেস্ক:
শ্রমিক এবং বিদেশি নিয়োগকর্তার পরিবারের সদস্যদের জন্য প্রবেশ ভিসা এবং বসবাসের অনুমতি সংক্রান্ত ৩৪ নম্বর রেজুলেশন আনা হয় ২০২১ সালে। শ্রমিক এবং বিদেশি নিয়োগকর্তার পরিবারের সদস্যদের প্রবেশ ভিসা এবং বসবাসের অনুমতি সম্পর্কিত ২০০৭ সালের রেজুলেশন নং ১২১ এর পর্যালোচনার পর, স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিম্নলিখিত সংশোধনী জারি করেছে:

মন্ত্রণালয় বাহরাইনে বিদেশি কর্মীদের পরিবারের সদস্যদের মধ্যে ভিসা বণ্টনের সাপেক্ষে ‘পরিবার’ শব্দটির পরিধি বাড়িয়েছে। এই পরিবারের মধ্যে এখন ‘স্ত্রী, সন্তান বা পিতামাতা’কে অন্তর্ভুক্ত করেছে।

২৪ বছরের কম বয়সী নির্ভরশীলদের ক্ষেত্রে:
রেজুলেশনের অনুচ্ছেদ ৩(সি) অনুযায়ী, বিদেশি কর্মী/ব্যবসায়িক মালিকদের মাসিক আয় চব্বিশ বছরের বেশি নয় এমন শিশুদের (তরুণ প্রাপ্তবয়স্ক) পৃষ্ঠপোষকতা করার জন্য চারশ বাহরাই দিনার (BHD 400) এর কম হবে না।

২৪ বছরের বেশি বয়সী নির্ভরশীলদের ক্ষেত্রে:
২৪ বছরের বেশি বয়সী বিদেশি কর্মী/ব্যবসায়িক মালিকদের সন্তানদের জন্য ভিসার বিষয়েও বিশদভাবে বর্ণনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২৪ বছরের বেশি বয়সি পরিবারের সদস্যকে স্পনসর করার সময় মাসিক আয় এক হাজার বাহরাইন দিনার (BHD 1000) এর কম হওয়া যাবে না।

বিদেশি কর্মীদের ওপর নির্ভরশীলদের জন্য ভিসা পাওয়ার ন্যূনতম বেতনের প্রয়োজনীয়তার পাশাপাশি, মন্ত্রণালয় এসব ব্যক্তিদের জন্য স্বাস্থ্য বীমার প্রয়োজন হবে। তবে জাতীয়তা, পাসপোর্ট এবং আবাসিক বিষয়গুলো যথাক্রমে প্রতিটি আবেদনের মূল্যায়ন অনুসারে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে ভিসা প্রাপ্তি থেকে বাদ দেওয়ারও অধিকার রয়েছে।

বিদেশি কর্মীদের ঘনিষ্ঠ-পরিবারের সদস্যদের জন্য নির্ভরশীল ভিসার সম্প্রসারণ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এই ধরনের ভিসা চালুর ক্ষেত্রে উপসাগরীয় দেশগুলোর মধ্যে বাহরাইন প্রথম।






Related News

Leave a Reply

Your email address will not be published.