Main Menu

জেরুজালেমে কমছে খ্রিস্টানদের সংখ্যা

নিউজ ডেস্ক:
প্রতি বছর জেরুজালেমে খ্রিস্টানদের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাচ্ছে বলে জানিয়েছেন ওই অঞ্চলের ক্যাথলিক খ্রিস্টান চার্চের প্রধানদের মুখপাত্র ওয়াদিহ আবু নাসার। এ অঞ্চলে খ্রিষ্টানদের কমে যাওয়ার কারণও জানিয়েছেন তিনি।

শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে আনাদোলু এজেন্সি।

আনাদোলু এজেন্সিকে ওয়াদিহ আবু নাসার বলেন, উগ্রবাদী ইহুদিদের কারণে জেরুজালেমে খ্রিষ্টানদের সংখ্যা কমে যাচ্ছে। ১৯২২ সালে এ অঞ্চলে খ্রিস্টানদের সংখ্যা ছিল ২৫ শতাংশ। কিন্তু, এখন এ সংখ্যা কমে দাড়িয়েছে এক শতাংশেরও কম।

ইসরাইলি সূত্রানুসারে, ২০১৯ সালে জেরুসালেমের মোট জনসংখ্যা ছিল নয় লাখ ৩৬ হাজার। এখন এ শহরে ইহুদিদের সংখ্যা মোট জনসংখ্যার ৬২ শতাংশ। বাকি ৩৮ শতাংশ জনগণ হলো ফিলিস্তিনি।

খ্রিষ্টানদের সংখ্যা কমে যাওয়ার কারণ হিসেবে ওয়াদিহ আবু নাসার বলেন, জেরুসালেমে খ্রিস্টানদের মোট সংখ্যা ১০ হাজারের কম। নানা কারণে জেরুসালেমে খ্রিস্টানদের সংখ্যা কমছে। এসব কারণের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক কারণও আছে। প্রতিকূল অর্থনৈতিক পরিস্থিতির কারণে জেরুসালেমে খ্রিস্টানদের সংখ্যা কমছে। করোনা সংক্রমণের কারণে জেরুসালেমে পর্যটক কমে যাওয়াতে এ অঞ্চলের অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে। ফলে খ্রিস্টানরা অন্য দেশে চলে যাচ্ছেন।

রাজনৈতিক অচলাবস্থার কারণেও খ্রিস্টানদের সংখ্যা কমছে উল্লেখ করে তিনি বলেন, এখন জেরুসালেমের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা কেউ জানে না। এখানে শান্তির সম্ভাবনা বা ফিলিস্তিন ইস্যুতে কোনো সমাধান না আসায় জনগণ ভীত ও শঙ্কিত হয়ে পড়েছে।

উগ্রবাদী ইসরাইলি ইহুদিরা ফিলিস্তিনি মুসলিম ও খ্রিস্টানদের ওপর হামলা চালাচ্ছে বলে জানান ওয়াদিহ আবু নাসা।

তার ভাষ্য, ফিলিস্তিনিদের তাড়িয়ে দিয়ে তাদের জমি দখল করে বাড়ি নির্মাণ করছে ইহুদিরা। উগ্রবাদী ইসরাইলি ইহুদিরা শুধু মুসলিমদের প্রবিত্র স্থানগুলো ধ্বংস করেনি তারা খ্রিস্টানদের প্রবিত্র স্থানগুলোও দখল করার চেষ্টা করেছে। এসব কারণেও জেরুসালেম শহর থেকে খ্রিস্টানদের সংখ্যা কমছে। খ্রিস্টান নেতারা এভাবে খ্রিস্টান জনসংখ্যা কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর






Related News

Leave a Reply

Your email address will not be published.