Main Menu

যুক্তরাষ্ট্রে দাবানলে ক্ষতিগ্রস্ত অর্ধশতাধিক বাড়িঘর

নিউজ ডেস্ক : ভয়াবহ দাবানলের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কয়েকটি অঞ্চল। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানকার অর্ধশতাধিক বাড়িঘর। স্থানীয়দের নিরাপদে সরিয়ে নিতে কাজ করছে কর্তৃপক্ষ। এদিকে, আগুন নেভাতে গিয়ে টেক্সাসের হুড কাউন্টিতে এক দমকলকর্মীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শুক্রবার (১৮ মার্চ) থেকে শুরু হওয়া এ দাবানল নতুন করে গ্রাস করেছে টেক্সাসের ৩৩০ বর্গ কিলোমিটারের বেশি এলাকা। কালো ধোঁয়ায় ঢাকা পড়েছে চারপাশ। দাবানলে এ অঞ্চলের অর্ধশতাধিক বাড়িঘর পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

দাবানল থেকে বাঁচাতে অঙ্গরাজ্যটির ইস্টল্যান্ড কাউন্টির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এরই মধ্যে এলাকাটির ১৮৫ বর্গকিলোমিটার এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। তবে সেখানে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কর্তৃপক্ষ।

দমকল বাহিনী বলছে, তীব্র বাতাস আর কম আর্দ্রতার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত ২৫ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলেও জানানো হয়।

এদিকে, দাবানল নিয়ে সম্প্রতি ভয়াবহ শঙ্কার কথা উঠে এসেছে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) এক প্রতিবেদনে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, আগামী দশকে পৃথিবীর বড় অংশই দাবানলে পুড়ে যেতে পারে। এর সঙ্গে বাড়বে অস্বাস্থ্যকর ধোঁয়া, দূষণও। আর এই সংকট মোকাবিলায় হিমশিম খাবে দেশগুলো। উষ্ণতা বৃদ্ধিকারী কার্যক্রমেই এ অবস্থার সৃষ্টি হচ্ছে বলে উল্লেখ করা হয় গত ফেব্রুয়ারিতে প্রকাশিত ওই প্রতিবেদনে।

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র, সাইবেরিয়া, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে দাবানল বাড়ছে। বিশ্বব্যাপী বিপর্যয়কর দাবানলের সম্ভাবনা শতাব্দীর শেষ নাগাদ ৫০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেতে পারে বলেও সতর্ক করেছে ইউএনইপি।






Related News

Leave a Reply

Your email address will not be published.