Main Menu

সামাজিক মাধ্যমে ভিসা বিক্রি ও চাকরি, সতর্ক করেছে কুয়েত সরকার

নিউজ ডেস্ক:
রেসিডেন্সি পারমিট খোঁজা এবং ওয়ার্ক পারমিট স্থানান্তর করার জন্য সামাজিক মাধ্যমে তৎপরতা বেড়েছে কুয়েতে। গত দুই বছর ধরে জনবলের প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে সামাজিক মাধ্যমে শ্রমিক খোঁজার পরিমাণ বেড়েছে। একটি চক্র এর মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছেন এবং শ্রমিকদের অবৈধভাবে কাজ করার জন্য উৎসাহিত করছেন।

আল-কাবাস দৈনিকের রিপোর্টে এমন কথা বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, রেসিডেন্সি পারমিট বিক্রির বিজ্ঞাপনের ধরণ আলাদা।

একটি চক্র বিভিন্ন অনামী ও ভৌতিক কোম্পানির নামে সামাজিক মাধ্যমে কর্মী নিয়োগসহ বিভিন্ন বিজ্ঞাপন দেয়া হয়। সেখান থেকে বিভিন্ন শর্তে শ্রমিকদের নিয়োগের কথা বলা হয়। অনেক সময় নিয়োগের আগেই অর্থ নেয়া হয়।

এই ধরনের বেশ কয়েকটি কোম্পানির প্রতিনিধিদের ফেসবুক পেজ বেশ জনপ্রিয়। চাকরিপ্রার্থীরা শ্রম মন্ত্রণালয়ের বিভিন্ন নির্দেশনা এড়াতে তাদের দ্বারস্থ হয়। এরপর চাকরি পেলে এসব শ্রমিকদের কাছ থেকে মাসিক চুক্তিতেও অর্থ নেয়া হয়। যেমন ধরুন কেউ চাকরি পেলো মাসে ২২০ কুয়েতি দিনারে। কিন্তু মাস শেষে তার থাকে ১৫০ কুয়েতি দিনার। বাকি অর্থ তাদের দিতে হয়।

সামাজিক মাধ্যমে যেসব কর্মী খোঁজা হয় তার বেশিরভাগই হল ড্রাইভার, স্যানিটেশন টেকনিশিয়ান এবং নিরাপত্তা কর্মী। সরকারি চুক্তি বা বেসরকারি সেক্টরে থাকা ডেলিভারি কোম্পানিগুলোর চালক হিসাবে আবাসিক পারমিট প্রাপ্তির সবচেয়ে বেশি চাহিদা রয়েছে। পাবলিক অথরিটি ফর ম্যানপাওয়ার (পিএএম) এর একটি সূত্র অনুসারে, ত্রিপক্ষীয় কমিটির পরিদর্শন দলগুলো প্রতিদিন আইন লঙ্ঘনের জন্য ডেলিভারি সংস্থার প্রায় ৩০ জন কর্মীকে আটক করে।

সামাজিক মাধ্যমে কর্মী নিয়োগের প্রস্তাব দেখে প্রতারিত হতে পারেন এবং ধরা খেলে আইন অনুযায়ী শাস্তি হবে বলে সতর্ক করেছে কুয়েতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *