Main Menu

বন্ধুত্বের বন্ধন আরও জোরদার হবে: বাংলাদেশকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক:
বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের বন্ধুত্বের বন্ধন অনেক শক্ত জানিয়ে ঢাকায় সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, আগামী দিনে এই বন্ধুত্ব আরও জোরদার হবে।

বুধবার (১৬ মার্চ) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে তিনি এই কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, অ্যাম্বাসাডর অ্যাট লার্জ মো. জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাভেদ পাটোয়ারি, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসাফ ইসা আল দুলাইহান বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের অনেক কোম্পানি বাংলাদেশের জ্বালানি খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী। বহু বাংলাদেশি কর্মী বৈশ্বিক অর্থনীতিতে অবদান রাখছেন বলেও জানান তিনি।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন খাত খুঁজে বের করে অর্থনৈতিক সহযোগিতা আরও বাড়ানোকে তারা সর্বোচ্চ অগ্রাধিকার দেবেন।

তিনি বিভিন্ন আন্তর্জাতিক ইস্যু নিয়ে বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করারও আশা করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বড় ধরনের বিনিয়োগের জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানান। সৌদি আরব এক্ষেত্রে বিনিয়োগে এগিয়ে এলে বাংলাদেশ স্বাগত জানাবে এবং বিশেষ সুবিধা দেবে বলে জানান সরকারপ্রধান।

প্রেস সচিব জানান, প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, সৌদি আরবের বিনিয়োগকারীরা বাংলাদেশের দেওয়া বিদ্যমান বিভিন্ন সুবিধা কাজে লাগাবেন। বিশেষ অর্থনৈতিক জোনে সৌদি বিনিয়োগকারীদের জন্য জমি বরাদ্দ করাসহ তাদের সহযোগিতা জোরদারে বাংলাদেশ প্রস্তুত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সৌদি আরবের সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তেুাষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করা হয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের এসব খাতের মধ্যে রয়েছে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, শিক্ষা, সংস্কৃতি ও প্রতিরক্ষা।’

প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশের জনগণের হৃদয়ের একটি বিশেষ স্থানে রয়েছে।

শেখ হাসিনা সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ ও যুবরাজ মোহাম্মাদ বিন সালমান আল সৌদকে তার শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী মুসলিম উম্মাহর দুই পবিত্র মসজিদের খাদেম সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল্লাজিজ আল সৌদের অবদানের প্রশংসা করেন।

দুই দিনের সফরে বাংলাদেশে আসা সৌদি পররাষ্ট্রমন্ত্রী এর আগে সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একসঙ্গে নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যুতে কাজ করে সহযোগিতার ক্ষেত্র আরও বাড়াতে চান তারা।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সৌদি আরবের বড় ২০টি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করবে বলেও জানান তিনি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *