Main Menu

জাপানে ভয়াবহ ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক:
জাপানের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলে ফুকুশিমার কাছে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার রাতে মিয়াগি প্রিফেকচারে এই কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ৭.৩ মাত্রার ভূমিকম্পের পর উপকূলীয় এলাকায় সতর্কতা জারি করা হয়।

জাপানি সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, ভূমিকম্পের ফলে মিয়াগি ও ফুকুশিমা প্রিফেকচারে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ইউএসজিএসও জানায়, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৩। বুধবার স্থানীয় সময় রাত ১১টা ৩৫ মিনিটে এটি আঘাত হানে। তবে ইএমএসসি বলছে, এটি ছিল ৭.৪ মাত্রার ভূমিকম্প।

ভূ-তাত্ত্বিকদের মতে, জাপান প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত। বাংলায় যার অর্থ হয় ‘আগুনের গোলা’। ‘রিং অব ফায়ার’ এমন একটি কাল্পনিক বেল্ট যা ঘোড়ার খুর আকৃতির মতো প্রধানত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে ঘিরে রেখেছে।

রিং অব ফায়ারে যেসব অঞ্চল অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো পৃথিবীর মধ্যে সবচেয়ে ভূমিকম্পপ্রবণ। এই রিং অব ফায়ারই ৯০ শতাংশ ভূমিকম্পের কারণ। ৪০ হাজার কিলোমিটার দীর্ঘ এই ‘রিং অব ফায়ার’ অঞ্চলে ৪৫২টি আগ্নেয়গিরি রয়েছে, যা পৃথিবীপৃষ্ঠে অবস্থিত মোট আগ্নেয়গিরির ৭৫ শতাংশ।

এশিয়ার জাপান, পলিনেশিয়ার টোঙ্গো, দক্ষিণ আমেরিকার ইকুয়েডর এই রিং অব ফায়ারের অন্তর্ভুক্ত। তাই এসব অঞ্চলেই বেশি ভূমিকম্প হয়ে থাকে।






Related News

Leave a Reply

Your email address will not be published.