Main Menu

কানাডায় স্বামী-স্ত্রীর স্পন্সর ভিসার খুঁটিনাটি

নিউজ ডেস্ক:
কানাডার জন্য স্বামী-স্ত্রী স্পনসরশিপে অগ্রাধিকার দেয়া হয়। ২০২২-২০২৪ ইমিগ্রেশন লেভেল প্ল্যানে কানাডার সরকার ৮০ হাজার নতুন অভিবাসীকে তার স্ত্রী, অংশীদার এবং শিশু বিভাগের মাধ্যমে স্বাগত জানানোর পরিকল্পনা করেছে। এই অভিবাসীদের বেশিরভাগই কানাডিয়ানদের স্বামী বা স্ত্রী এবং অংশীদার হিসাবে আসবেন।

স্বামী-স্ত্রী স্পনসরশিপ আবেদনের প্রক্রিয়াকরণের সময় এক বছর। মহামারির কারণে বিলম্ব হওয়ার পরে, অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার সম্প্রতি বলেছেন যে, IRCC আবার ১২ মাসের মধ্যে নতুন স্বামী-স্ত্রীর আবেদন প্রক্রিয়া করতে সক্ষম। কানাডা তাদের আবেদনের স্থিতি নিরীক্ষণের জন্য স্বামী-স্ত্রী স্পনসরশিপ আবেদনকারীদের জন্য একটি ট্র্যাকার চালু করেছে।

আপনার পত্নী, কমন-ল, বা দাম্পত্য সঙ্গী যদি একজন কানাডিয়ান নাগরিক বা স্থায়ী বাসিন্দা হন, তাহলে এখানে একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো কিভাবে তারা কানাডিয়ান অভিবাসনের জন্য আপনাকে স্পনসর করতে পারে।

কানাডার স্বামী-স্ত্রী স্পনসরশিপ প্রক্রিয়া
আপনি এবং আপনার সঙ্গী উভয়কেই যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে। আপনাকে দেখাতে হবে যে আপনি আপনার সঙ্গীর সাথে প্রকৃত সম্পর্কের মধ্যে আছেন। প্রমাণ করতে হবে যে কানাডায় আসার জন্যই আপনি এই সম্পর্কে জড়াননি।

স্পন্সর হওয়ার জন্য স্বামী/স্ত্রী এবং কমন-ল পার্টনারদের কানাডায় থাকতে হবে এমন নয়। কানাডিয়ান নাগরিকরা বিদেশ থেকেও স্পনসরের জন্য আবেদন করতে পারেন। IRCC-এর কাছে প্রমাণ করতে হবে যে আবেদনটি প্রক্রিয়া হয়ে গেলে তারা কানাডায় থাকবে। স্থায়ী বাসিন্দারা শুধু কানাডা থেকে তাদের সঙ্গীকে স্পনসর করতে পারেন, এমনকি তাদের সঙ্গী বিদেশে বসবাস করলেও।

স্পন্সর করতে হলে যেসব যোগ্যতা প্রয়োজন:
কানাডিয়ান নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা স্পনসর করার যোগ্য হতে পারে যদি তারা:
– কমপক্ষে ১৮ বছর বয়সী হতে হবে;
– একজন কানাডিয়ান নাগরিক বা স্থায়ী বাসিন্দা, অথবা তারা কানাডিয়ান ভারতীয় আইনের অধীনে নিবন্ধিত একজন আদিবাসী ব্যক্তি;
– দেখান যে তারা সামাজিক সহায়তা পাচ্ছে না; এবং
– স্পন্সর ব্যক্তির আর্থিক চাহিদা পূরণের ক্ষমতা থাকতে হবে

যাদের স্পন্সর করা হচ্ছে তাদের যোগ্যতা:
স্বামী বা স্ত্রীর মাধ্যমে স্পন্সর হতে গেলে তিনটি সম্পর্কের যেকোনো একটি থাকতে হবে।

স্বামী/স্ত্রী: আপনি এবং আপনার কানাডিয়ান নাগরিক বা স্থায়ী বাসিন্দা সঙ্গী ব্যক্তিগত অনুষ্ঠানে আইনত বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন।

কমন-ল পার্টনার: আপনি যদি আপনার কানাডিয়ান পার্টনারের সাথে আইনত বিবাহিত না হন, তাহলে আপনি অবশ্যই অন্তত ১২ মাস ধরে একসাথে বসবাস করছেন।

দাম্পত্য সঙ্গী: আপনি যদি আপনার কানাডিয়ান সঙ্গীর সাথে আইনত বিবাহিত না হন, কিন্তু তাদের সাথে অন্তত এক বছর ধরে সম্পর্কে থাকেন, কানাডার বাইরে থাকেন এবং তাদের বিয়ে করতে অক্ষম হন, তাহলে IRCC সম্পর্কটিকে দাম্পত্য অংশীদারিত্ব হিসেবে স্বীকৃতি দিতে পারে। বিয়ে প্রতিরোধের কিছু কারণের মধ্যে সাংস্কৃতিক, ধর্মীয় বা আইনি কারণ থাকতে পারে।

এই বিভাগের যেকোনো একটির অধীনে স্পনসর হওয়ার জন্য আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

এছাড়াও, আপনাকে অবশ্যই একটি স্বাস্থ্য, নিরাপত্তা এবং অপরাধমূলক স্ক্রীনিং পাস করতে হবে এবং সেইজন্য কানাডায় গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে।

স্বামী-স্ত্রী স্পনসরশিপের জন্য যেভাবে আবেদন করবেন-
আপনি এবং আপনার অংশীদার স্পনসরশিপের জন্য যোগ্য হলে সরকারি ওয়েবসাইটে IRCC-এর অ্যাপ্লিকেশন প্যাকেজ পেতে পারেন। এর পরে আপনাকে IRCC-এর ওয়েবসাইটে প্রয়োজনীয় ফি দিতে হবে, যার মধ্যে একটি প্রসেসিং ফি, স্থায়ী বসবাসের ফি এবং বায়োমেট্রিক্স ফি অন্তর্ভুক্ত রয়েছে। আপনাকে একই সময়ে একসাথে দুটি আবেদন জমা দিতে হবে: একটি স্পনসরশিপ আবেদন এবং একটি স্থায়ী বসবাসের আবেদন৷

IRCC আবেদনটি অনুমোদন করার পর
একবার আপনি স্থায়ী বসবাসের অনুমতি পেলে আপনাকে এবং আপনার সঙ্গীকে এখনও স্বামী-স্ত্রীর স্পনসরশিপের কিছু শর্ত মাথায় রাখতে হবে। আপনার কানাডিয়ান অংশীদার এখনও তিন বছরের জন্য আপনার জন্য আর্থিকভাবে দায়ী। তাই আপনি যদি সেই সময়ে সরকারের কাছে আর্থিক সহায়তা চান, তাহলে আপনার সঙ্গী সরকারকে ঋণ পরিশোধ করতে বাধ্য হতে পারে।

আপনি স্পন্সরড ব্যক্তি হিসাবে স্পনসর হওয়ার পরে পাঁচ বছরের জন্য অন্য অংশীদারকে স্পনসর করতে পারবেন না।






Related News

Leave a Reply

Your email address will not be published.