Main Menu

এলটিআর ভিসাধারীদের আয়কর থেকে অব্যাহতি দিল থাইল্যান্ড

নিউজ ডেস্ক:

দীর্ঘমেয়াদী আবাসিক ভিসায় (LTR ভিসা) যারা থাইল্যান্ডে থাকেন বা যারা থাইল্যান্ড থেকে কাজ করতে চান তাদের ব্যক্তিগত আয়কর থেকে অব্যাহতি দিয়েছে দেশটির মন্ত্রীসভা।

এখন থেকে বিশেষ দক্ষতা সম্পন্ন বিদেশী যারা থাইল্যান্ডে নির্দিষ্ট শিল্পে কাজ করেন তাদের ১৭% হারে ব্যক্তিগত আয়কর দিতে হবে।

এলটিআর ভিসায় আসা অভিবাসীদের কর প্রণোদনার অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। তবে যারা অনেক বেশি আয় করেন, যারা ধনী বা খুবই দক্ষ তাদের মাধ্যমে দেশের অর্থনীতি এবং প্রযুক্তিগত উন্নয়নের জন্য দেশে থাকার সুযোগ করে দিতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বিদেশী তবে যাদের ধনী বিবেচনা করা হয় তাদের এলটিআর ভিসা প্রদান করবে ফরেইন ডিরেক্ট ইন্ভেস্টমেন্ট(এফডিআই)। তবে তার জন্য থাই সরকারি বন্ডে বা থাইল্যান্ডে নূন্যতম ৫ লাখ ইউএস ডলার বিনিয়োগ করতে হবে। এর সাথে বিগত দুই বছরের প্রতিবছর ৮০ হাজার ইউএস ডলার আয় থাকতে হবে। এছাড়াও ইউএস ১ মিলিয়ন ডলার মূল্যের ব্যাক্তিগত সম্পদ থাকতে হবে।

বিদেশী পেনশনভোগী যারা এলটিআর ভিসা পেতে চান তাদের থাই সরকারি বন্ডে বা থাইল্যান্ডে নূন্যতম ২ লাখ ৫০ হাজার ইউএস ডলার বিনিয়োগ করতে হবে। এছাড়াও বার্ষিক আয় ৪০ হাজার ইউএস ডলার বা বার্ষিক পেনশন ৮০ হাজার ইউএস ডলার হতে হবে।

থাইল্যান্ডে থেকে যারা কাজ করতে চায় তারাও এলটিআর ভিসা পেতে পারে। তবে এর জন্য বার্ষিক আয় ৮০ হাাজার অথবা বিগত দুবছরে বার্ষিক আয় কমপক্ষে ৪০ হাজার ইউএস ডলার হতে হবে। এছাড়াও একটি মাস্টার্স ডিগ্রি এবং ৫ বছর অভিজ্ঞতার সাথে নিজের একটি ব্যাক্তিগত সম্পত্তি থাকতে হবে।

এলটিআর ভিসার জন্য চতুর্থ আরেকটি দল হল তারা, যারা বিশেষভাবে দক্ষ। যাদের বার্ষিক আয় ৮০ হাজার ইউএস ডলার বা বিগত দুবছরের বার্ষিক আয় ৪০ হাজার ইউএস ডলার। এছাড়াও পোস্ট গ্রাজুয়েট এবং নির্দিষ্ট ইন্ডাস্ট্রিতে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ব্যক্তিগত আয়করে প্রণোদনা দেয়া হয়েছে সেইসব অভিবাসীদের জন্য যারা উচ্চ আয়ের উপার্জনকারী, ধনী বা যাদের থাইল্যান্ডের বিশেষ দক্ষতা রয়েছে। এসব দেশীয় অর্থনীতিকে চাঙ্গা করতে এবং প্রযুক্তিগত উন্নয়নে সহায়তা করতে যারা কাজ করে চলেছেন সেইসব অভিবাসীদের দীর্ঘমেয়াদে দেশে থাকার ‍সুবিধা করে দিতে এমন পরিকল্পনা হাতে নিয়েছে থাই সরকার।

ন্যাশনাল ইকোনমিক অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কাউন্সিল আশা করছে, এই ট্যাক্স ইনসেনটিভ স্কিমটি দীর্ঘ সময়ের জন্য থাইল্যান্ডে থাকার জন্য এক মিলিয়ন বিদেশীকে আকৃষ্ট করবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.