Main Menu

মসজিদে সামাজিক দূরত্ব বিধি বাতিল করল কুয়েত

নিউজ ডেস্ক:

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ কুয়েতের সরকার মসজিদ থেকে সামাজিক দূরত্ব বিধি তুলে নিয়েছে। ফলে, দেশটির মুসল্লিরা আবার আগের মতো কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করতে পারবেন।

শুক্রবার এক বিবৃতিতে কুয়েতের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির জাতীয় দৈনিক আল জারিদা। আগামী রোববার থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

এবং সামাজিক দূরত্ববিধি শিথিল হলেও মসজিদে নামাজের সময় মুসল্লিদের মাস্ক পরা বিষয়ক বাধ্যবাধকতায় পরিবর্তন আনা হয়নি। ধর্ম মন্ত্রণালয়ের মসজিদ বিভাগ বাদার আল ওতেইবি থেকে জারি করা সেই নির্দেশনায় আরও বলা হয়েছে, মসজিদে নামাজ আদায় করতে হলে আগের মতোই নিজ নিজ জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে।

তবে নতুন এই নির্দেশনার সুফল ভোগ করবেন কুয়েতের সেইসব নাগরিকরা, যারা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন। এখনও যারা টিকা নেননি, তাদেরকে প্রথম ডোজ নেওয়ার পর মসজিদে আসতে বলেছে ধর্মমন্ত্রণালয়।

দৈনিক সংক্রমণ ক্রমশ কমে আসতে থাকায় গত সোমবার (১৪ ফেব্রুয়ারি) কুয়েতের সরকার অধিকাংশ করোনাবিধি শিথিলের ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে দেশটির শপিং মল, সিনেমা হল ও থিয়েটারগুলো সবার জন্য খুলে দেওয়া হয়েছে।

সরকারি ঘোষণায় বলা হয়েছে—এখনও টিকার দুই ডোজ সম্পূর্ণ করেননি, শপিং মল-থিয়েটার বা এই জাতীয় জনসমাগমপূর্ণ স্থানে তারাও প্রবেশ করতে পারবেন, তবে এক্ষেত্রে অবশ্যই পিসিআর টেস্টের নেগেটিভ সনদ সঙ্গে রাখতে হবে তাদেরকে।

উপসাগরীয় অঞ্চলের ছোট দেশ কুয়েতের আয়তন মাত্র ১৭ হাজার ৮১৮ বর্গকিলোমিটার, জনসংখ্যা ৪৩ লাখ ৭৩ হাজার ৩৪৩ জন।

তবে গত দুই বছরের মহামারিতে মধ্যপ্রাচ্যের যে সব দেশে করোনায় সংক্রমণ-মৃত্যু সবচেয়ে বেশি হয়েছে, সেসবের মধ্যে কুয়েত অন্যতম। সরকারি তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬ লাখ ৯ হাজার ৪৫৩ জন এবং এ রোগে মারা গেছেন মোট ২ হাজার ৫২৫ জন।






Related News

Leave a Reply

Your email address will not be published.