Main Menu

বাংলাদেশ থেকে কৃষিশ্রমিক নেবে আরব আমিরাত: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক:
সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন বলেছেন, সংযুক্ত আরব আমিরাত বিশ্বেরর বিভিন্ন দেশে জমি লিজ নিয়ে ফসল উৎপাদন এবং খামার করছে। তাদের এসব কর্মসূচিতে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ব্যাপারে প্রস্তাব দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাত এ ব্যাপারে সাড়া দিয়েছে।

তিনি আরও বলেন, সিলেট থেকে অনেক কৃষিজাত পণ্য উৎপাদিত হয় কিন্তু কার্গোর অভাব যথাযথ প্যাকেজিং প্রক্রিয়ার সুযোগ না থাকায় সেগুলো বিদেশে রপ্তানি সম্ভব হয় না। সম্প্রতি সিলেটে কার্গো ওয়্যারহাউজ নির্মিত হয়েছে, সেখানে এই প্রক্রিয়া শুরু করা প্রয়োজন।

মঙ্গলবার (১৬ ফ্রেব্রুয়ারি) দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত কৃষিজাত পণ্য রপ্তানি ও বিনিয়োগ বিষয়ক মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের প্রতি অত্যন্ত আন্তরিক। তিনি একজন খাঁটি নেতা। যে কারণে সিলেটে অনেকগুলো বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

ড. মোমেন বলেন, সংযুক্ত আরব আমিরাত বিশ্বের বিভিন্ন দেশ থেকে খাদ্যদ্রব্য আমদানি করে। বাংলাদেশ থেকেও তারা সরাসরি খাদ্যদ্রব্য নিতে চায়। তারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সরাসরি কার্গো বিমানের মাধ্যমে এসব সংগ্রহ করবে। কৃষকের কাছ এবং সরাসরি খামার থেকে ফুড সিকিউরিটি কর্মসূচির মাধ্যমে আরব আমিরাত এসব সংগ্রহ করে থাকে। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব আমিরাত সফরে গেলে এ ব্যাপারে চুক্তি হতে পারে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে সংযুক্ত আরব আমিরাত থেকে প্রতি সপ্তাহে ৩০টি কার্গো বিমান বাংলাদেশ থেকে আসে, কিন্তু এখান থেকে কোন কার্গো বিমান যায় না। প্রধানমন্ত্রী কিছুদিন আগে ফ্রান্স সফরে গিয়ে দুটো কার্গো বিমান ক্রয়ের আলোচনা করেছেন।

ড. মোমেন জানান, ইউরোপ, ল্যাটিন আমেরিকা, আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে জমি লিজ নিয়ে আরব আমিরাত ফসল উৎপাদন, মাছ চাষ, গবাদি পশুর খামার করছে। তাদের দেশের ফুড সিকিউরিটির আওতাভূক্ত এসব কর্মসূচিতে বাংলাদেশের দক্ষ কৃষিশ্রমিককে সম্পৃক্ত করার প্রস্তাব দেয়া হয়েছে। এ ব্যাপারে আরব আমিরাত সাড়া দিয়েছে, বাংলাদেশ এই সুযোগ কাজে লাগাবে।

কার্গো হাউজ চালু ও প্যাকেজিং প্রক্রিয়া শুরু হলে সিলেট থেকে কৃষিজাত পণ্য রপ্তানি ও বিনিয়োগ এক ধাপ এগিয়ে যাবে বলে উল্লেখ করে তিনি এ ব্যাপারে কৃষিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

সিলেট চেম্বার সভাপতি তাহমিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট-২ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান, শামীমা শাহরিয়ার এমপি ও এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি এম এ মোমেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.