Main Menu

‘বাংলা টাউন’ খ্যাত হ্যামট্রামিকের শত বছর, উদযাপনে নানা আয়োজন

নিউজ ডেস্ক:
মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের হ্যামট্রামিক সিটি চলতি বছর শততম বার্ষিকী উদযাপন করছে। এই শহর স্থানীয়দের কাছে এবং যুক্তরাষ্ট্রে বাংলা ভাষাভাষিদের কাছে ‘বাংলা টাউন’ নামে খ্যাত।

শততম বার্ষিকী উদযাপনে নানা আয়োজনের পরিকল্পনা করেছে সিটি কর্তৃপক্ষ। তার মধ্যে রয়েছে সিটির বৈচিত্র্যেময় ইতিহাস তুলে ধরা, প্যারেড, পার্টি, এবং অন্যান্য চমকপ্রদ ইভেন্টেস।

হ্যামট্রামিক হিস্টোরিক্যাল মিউজিয়ামের পরিচালনাকারি দ্য ফ্রেন্ডস অফ হিস্টোরিক্যাল হ্যামট্রামিক চলতি সপ্তাহে সিটির জন্য একটি প্যারেড, পার্টি, এবং সিটির প্রাচীনতম বাসিন্দাদের গল্প সংগ্রহ করার পরিকল্পনার কথা ঘোষণা করেছে।

১৯২২সালে হ্যামট্রামিক একটি শহর হিসাবে অন্তর্ভুক্ত হয়। এর আগে এটি একটি গ্রাম ছিল। ঐতিহাসিকভাবে এটি একটি পোলিশ অধ্যুষিত এলাকা হিসাবে পরিচিত ছিল।

সিটির প্রথম ১০০ বছরের জন্য প্রতিটি মেয়র পোলিশ বংশোদ্ভূত ছিলেন। তবে সম্প্রতি ইয়েমেনি বংশোদ্ভূত আমির গালিব পোলিশ বংশোদ্ভূত ক্যারণ মায়োস্কীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হয়েছেন।

হ্যামট্রামিক সিটিতে বর্তমানে মাত্র ৭ শতাংশ পোলিশ এবং প্রায় অর্ধেক বাসিন্দা ইয়েমেনি অথবা বাংলাদেশি বংশোদ্ভূত। এছাড়াও নানা দেশ থেকে প্রবাসীরা এসে এখানে তাদের শেকড় গেড়েছেন।

ফ্রেন্ডস অফ হিস্টোরিক্যাল হ্যামট্রামকের বোর্ড সদস্য মিকি লিয়ন্স বলেন, ‘এরকম একটি মাইলফলক উদযাপন করা সত্যিই গুরুত্বপূর্ণ, বিশেষ করে হ্যামট্রামকের মতো একটি শহরে। এখানে সর্বদা বিভিন্ন জাতিগোষ্ঠীর লোককে স্বাগত জানানো হয়েছে এবং বৈচিত্র্যময় স্থানে পরিণত করেছে। ১০০ বছরে আমরা অনেক পরিবর্তন দেখেছি। কিন্তু একটি জিনিস যা একই রয়ে গেছে তা হল হ্যামট্রামিক এবং সেখানকার লোকেরা একসাথে বসবাস করতে এবং সম্প্রদায়ের বোধ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ।’






Related News

Leave a Reply

Your email address will not be published.