Main Menu

ইতালিতে বেড়েছে জীবনযাত্রা বৃদ্ধি, বিপাকে প্রবাসীরা

ডেস্ক রিপোর্ট: ইতালিতে হঠাৎ করে বাড়ানো হয়েছে গ্যাস ও বিদ্যুতের দাম। এতে হু হু করে বাড়ছে নিত্য পণ্যের দাম। যার প্রভাব পড়েছে জনজীবনে। এ অবস্থায় সংসারের ব্যয় মেটাতে হিমশিম অবস্থায় পড়েছেন প্রবাসীরা।

ইতালিতে সম্প্রতি বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানো হয়েছে। আর গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৪০ শতাংশ। এর প্রভাবে নিত্যপণ্যের দাম এখন আকাশচুম্বী।

ইতালির রাজধানী রোমে অবস্থিত বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা বলেছে, কৃষিপণ্য উৎপাদনে শ্রমিক সংকটও এই মূল্যবৃদ্ধির অন্যতম কারণ। বৈরী আবহওয়ায় কারণে বাড়ছে পরিবহন ব্যয়। এক জরিপে দেখা গেছে, গত কয়েক দিনে সব পণ্যের দাম বেড়েছে ২৯ শতাংশ, যা এ যাবৎকালের রেকর্ড।

দেশটির প্রধান খাদ্য পাস্তার দাম বেড়েছে ১০ দশমিক শূন্য ৮ ভাগ। চালের দাম বেড়েছে ২৫ শতাংশ। গমের দাম বেড়েছে ১০ শতাংশ। এ অবস্থায় জনজীবনে নেমে এসেছে একধরনের স্থবিরতা। সংসারের ব্যয় মেটাতে হিমশিম অবস্থা প্রবাসীদের।

প্রবাসীরা বলছেন, ঠিকভাবে টিকে থেকে সংসার চালানোই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে তাদের জন্য।

ইতালিতে পাস্তা এবং রুটি দৈনন্দিন খাদ্য তালিকায় অন্যতম। কিন্তু জ্বালানি খরচ পরিবহন এবং শ্রমিক সংকটের কারণে উৎপাদন খরচ বেড়েছে বেশ। এছাড়া সারের দাম বেড়েছে ১৪৩ শতাংশ, যা অতীতে কখনো ঘটেনি। খরচের তুলনায় আয় কমেছে কয়েক গুণ।






Related News

Leave a Reply

Your email address will not be published.