Main Menu

প্রবাসীদের ‘গ্রেস পিরিয়ড’র সময়সীমা বাড়াল কাতার

নিউজ ডেস্ক:
গ্রেস পিরিয়ড’ চলাকালীন ট্রাভেল পারমিট পাওয়ার পর কাতার ছাড়তে ১০ দিন সময় পাওয়া যাবে। দেশটির মিনিস্ট্রি অব ইন্টেরিয়রের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে পেনিনসুলা।

বিবৃতিতে বলা হয়েছে, যেসব অভিবাসী কাতার ত্যাগ করতে ইচ্ছুক গ্রেস পিরিয়ড চলকালীন সময়ে ট্রাভেল পারমিট ইস্যু করার পর ১০ সময় পাবেন। এটি দিন গনণা শুরু হবে ট্রাভেল পারমিট পাওয়ার দিন থেকে।

মন্ত্রণালয় আরও জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (এমওআই) ঘোষণা অনুযায়ী অক্টোবর ১০, ২০২১ থেকে মার্চ ৩১, ২০২২ পর্যন্ত ১৮ বছরের নিচে কিশোররা কোন নিষেধাজ্ঞা ছাড়াই দেশত্যাগ এবং কাতারে ফিরে আসতে পারবেন। তবে এই নিয়ম তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে যারা কাতারে কোন আইন লঙ্ঘন করেনি এবং কোন ধরণের আইনি পদক্ষেপ যাদের বিরুদ্ধে নেয়া হয়নি।

জনসংযোগ বিভাগ কর্তৃক আয়োজিত ওয়েবিনারে মন্ত্রণালয়ের পাসপোর্ট অধিদপ্তরের মন্ত্রী এটি ঘোষণা করেন। বিভিন্ন সম্প্রদায় এবং কোম্পানি থেকে ১০০ এরও বেশি লোক ওই ওয়েবিনারে যোগ দেন।

এমওআই এর কর্মকর্তার বলেন যে, প্রবাসীদের জরিমানা মওকুফ এবং লেনদেন যত তাড়াতাড়ি সম্ভব এবং ঝামেলামুক্তভাবে সম্পাদন করে তাদের প্রস্থান নিশ্চিত করা হচ্ছে।

তবে আইন লঙ্ঘনকারীদের উদ্দেশ্য কর্মকর্তারা লেনদেন তাড়াতাড়ি শেষ করতে এবং কিছু নিষেধাজ্ঞা যা তাদের অজান্তে তাদের ওপর আরোপ করা হয়েছে যা তাদের ভ্রমন বাতিল করতে পারে এসম্পর্কিত ঝামেলা মিটিয়ে নির্দিষ্ট সময়ে ভ্রমণ করতে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে বলেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গ্রেস পিরিয়ডের সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়েছেন। কোম্পানির মালিক এবং প্রবাসী শ্রমিকদের জরিমানা ৫০ শতাংশ করা হয়েছে। প্রবাসীদের বর্তমান অবস্থা সংশোধন করতে মন্ত্রণালয় সকল সুযোগ সুবিধা প্রদান করছে। এরপর তারা দেশেই অন্য কোম্পানির অধীনে কাজ করতে পারেন অথবা নিজ ইচ্ছা অনুযায়ী চলে যেতে পারেন।

আইন লঙ্ঘনকারী প্রবাসী এবং নিয়োগকর্তাদের নির্দিষ্ট সময়ের মধ্যে পুনর্মিলনের জন্য নিম্নোক্ত ডিপার্টমেন্টে বা সেবা প্রদানকারী সংস্থায় আবেদন করতে হবে।

এগুলো হল, উম্মে সালাল সার্ভিসেস সেন্টার, উম্মে সুনাইম সার্ভিসেস সেন্টার, মুসাইমির সার্ভিসেস সেন্টার, আল ওয়াকরা সার্ভিসেস সেন্টার এবং আল রাইয়ান সার্ভিসেস সেন্টার, অথবা নিম্নোক্ত সার্ভিস সেন্টারগুলোর যারা পুণর্মিলনের আবেদন গ্রহন এবং রেসিডেন্সি পারমিট নবায়ন করে থাকে, নিয়োগকর্তা (আল শামাল, আল খোর, আল দায়েন, উম্মে সালাল, আল লুলু, উনাইজাহ, সৌক ওয়াকিফ, আল রাইয়ান, উম্মে সানিম, আল শেহানিয়া, মেসাইমির, আল ওয়াকরা এবং দুখান)।






Related News

Leave a Reply

Your email address will not be published.