Main Menu

বিদেশীদের ওমরাহ ভিসা নবায়ন নয়: সৌদি

আন্তর্জাতিক ডেস্ক:
পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবের বাইরে অবস্থানরত বিদেশীদের ভিসা নবায়ন করা হবে না। একই সাথে অপেক্ষাকৃত কম বয়সি হজযাত্রীদের জন্য প্রদত্ত ওমরাহ ভিসার মেয়াদ বাড়ানো নিষিদ্ধ করা হয়েছে। এখন থেকে ওমরাহ পালনে আসা বিদেশীরা কেবলমাত্র ৩০ দিন সৌদি আরবে অবস্থান করতে পারবেন।

সৌদি কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিয়াসত ডেইলি।

সৌদি আরবে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারনে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দেশটির সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।

হজ এবং ওমরাহ মন্ত্রণাল থেকে আরও বলা হয়, এই সময়ের মধ্যে তারা মক্কা, মদিনায় এবং অন্যান্য সৌদি শহরেও যেতে পারবে।

কোভিড টিকা যাচাইকরনঃ

বিদেশীদের সৌদিতে পৌছার আগে কুদুম প্লাটফর্মে এবং পৌছার পর তাওয়াক্কালনা এবং ইয়াতমারনা স্মার্টফোন এ্যাপ্লিকেশনে কোভিড-১৯ টিকা গ্রহণের তথ্য প্রদান করতে হবে।

তথ্য আপডেটের পর হজযাত্রীরা তাওয়াক্কালনা এবং ইয়াতমারনা এ্যাপ্লিকেশন ব্যবহার করে মক্কা শরীফে ওমরাহ এবং মদিনা শরীফ প্রার্থনা করার অনুমতি নিতে পারেন।

একবার ভ্রমণে কতবার ওমরাহ করা যাবে?

সম্প্রতি সৌদি আরবে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কর্তৃপক্ষ বিদেশি ওমরাহকারীদের জন্য ওমরাহ করা সীমাবদ্ধ করেছে এবং একটি ওমরাহ পালন করার ১০ দিন পর আবার ওমরাহ করা যাবে বলে জানিয়েছে। তাই ৩০ দিন সময়ে বিদেশী মুসলিমরা তিনটি ওমরাহ সম্পাদন করতে পারবেন।

ওমরাহ পালনে সর্বনিম্ন বয়সঃ

বিদেশি ওমরাহকারীদের জন্য সর্বনিম্ন বয়স ১২ হতে হবে এবং এর সাথে তাওয়াক্কালন অ্যাপে টিকা গ্রহণের প্রমাণ আপডেট করতে হবে।

নিষেধাজ্ঞা পুনঃস্থাপনঃ

কোভিড-১৯ বৃদ্ধির কারনে গত মাস থেকে পুনরায় মাক্স পরা এবং সামাজিক দুরত্ব মেনে চলা বাধ্যতামূলক করা হয়েছে। দুই পবিত্র মসজিদেও সামাজিক দুরত্ব মেনে প্রার্থনা করার জন্য সামাজিক দূরত্বের চিহ্ন দেয়া হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.