Main Menu

নামাজে শেষ বৈঠক না করে ভুলে দাঁড়িয়ে গেলে যা করবেন

ধর্ম ডেস্ক:
যদি কেউ নামাজে শেষ বৈঠক না করে ভুলে দাঁড়িয়ে যায় এবং সিজদা করার পূর্ব মুহূর্তে স্মরণে আসায় বসে পড়েন; তাহলে সাহু সিজদা করলে কি তার নামাজ শুদ্ধ হয়ে যাবে?

এছাড়াও আরও দুইটি প্রশ্ন রয়েছে, একটি হলো- জামাতে ইমাম সাহেব তৃতীয় রাকাতে বসে যায়, মুক্তাদির লোকমা দেওয়ার কারণে ৪র্থ রাকাতের জন্য দাঁড়িয়ে গেলে— সাহু সিজদা ওয়াজিব হবে? আরেকটি হলো- অনাবশ্যক সিজদায়ে সাহু করলে নামাজে কোনো ত্রুটি হবে?

এখানে প্রশ্নের উত্তর আলাদাভাবে দেওয়া লাগবে। উল্লেখিত প্রথম অবস্থায় নামাজ হয়ে যাবে। তবে তাশাহহুদ তথা আত্তাহিয়্যাতু পড়ে তারপর ডান দিকে সালাম দিয়ে সিজদায়ে সাহু করতে হবে। তারপর আবার আত্তাহিয়্যাতু, দরুদ শরিফ এবং দোয়া মাসুরা পড়ে সালাম ফেরাতে হবে।

দ্বিতীয় প্রশ্নের উত্তর হচ্ছে- চার রাকাত বিশিষ্ট নামাজে ইমাম তৃতীয় রাকাতে ভুলে তিন তাসবিহ্ পরিমাণ সময় বসে থাকলে— সিজদায়ে সাহু দিতে হবে। আর যদি এরচেয়ে কম সময় বসে থাকে, তা হলে সিজদায়ে সাহু দিতে হবে না।

তৃতীয় প্রশ্নের উত্তর হলো- প্রয়োজন ছাড়া ইচ্ছাকৃতভাবে সিজদায়ে সাহু করা মাকরুহ। তবে কোনো ভুল হওয়ায় সেক্ষেত্রে সিজদায়ে সাহু দিতে হবে কিনা— তা সঠিকভাবে জানা না থাকলে, সতর্কতা হিসেবে সাহু সিজদা করা যাবে।

তথ্যসূত্র : হালবি কাবির, পৃষ্ঠা : ৪৬২; দারুল উলুম, খণ্ড : ০৪, পৃষ্ঠা : ৪১৫; ফিকহি মাকালাত, খণ্ড : ২, পৃষ্ঠা: ৩১

প্রশ্নটি করেছেন : মুহাম্মদ শাওন, উত্তর বাড্ডা, ঢাকা






Leave a Reply

Your email address will not be published.