Main Menu

বছরে ৪ লাখ দক্ষ কর্মী নেবে জার্মানি

নিউজ ডেস্ক:
বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৪ লাখ করে দক্ষ কর্মী নেয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। তাদের মূল খাতগুলোতে কর্মী ঘাটতি মোকাবেলায় প্রতিবছরই এ জনশক্তি নেয়ার কথা জানায় দেশটির নতুন জোট সরকার। খবর রয়টার্স

ব্যবসায়িক ম্যাগাজিন উইর্টশাফ্টসওচেকে দেয়া এক সাক্ষাৎকারে কো-গভর্নিং ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি) এর সংসদীয় নেতা ক্রিশ্চিয়ান ড্যুয়ার বলেছেন, দক্ষ কর্মীর ঘাটতি এতটাই গুরুতর হয়ে উঠেছে, যে কোনো সময় এটি নাটকীয়ভাবে অর্থনীতিকে খুব দুর্বল করে দিতে পারে। সেজন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর অন্তত ৪ লাখ যোগ্য কর্মীর প্রয়োজন হবে। জার্মানির জনসংখ্যাগত ভারসাম্যহীনতা ও মূল খাতগুলোতে কর্মী সংকট মোকাবেলায় যত দ্রুত সম্ভব এসব দক্ষ শ্রমিক নিতে হবে।

চ্যান্সেলর ওলাফ স্কোলজের সোশ্যাল ডেমোক্র্যাটসসহ অন্যান্য দলগুলোর সঙ্গে আলোচনা করে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর জন্য একটি পয়েন্ট সিস্টেম গড়ে তোলার পদক্ষেপ নিয়েছেন। সেখানে বলা হয়েছে, জাতীয় ন্যূনতম মজুরি প্রতি ঘন্টায় ১২ ইউরো (১৩.৬০ ইউএস ডলার) উন্নীত করার বিষয়ে সম্মত হয়েছেন তারা।

জার্মান ইকোনমিক ইনস্টিটিউটের ধারণা, চলতি বছরেই ৩ লাখ লোকের ঘাটতি দেখা দিতে পারে জার্মানিতে। কারণ শ্রমবাজারে প্রবেশকারী তরুণদের তুলনায় বেশি বয়স্ক কর্মী অবসর গ্রহণ করছেন৷ এটি অব্যাহত থাকলে আগামী ২০২৯ সালে সাড়ে ছয় লাখ শ্রম ঘাটতি দেখা দিতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published.