Main Menu

কুয়েতে ‘প্রবাসী শ্রমিক’ নামে শিক্ষা কর্মসূচি চালু

নিউজ ডেস্ক:
কুয়েতে অভিবাসী কর্মীদের জন্য ‘প্রবাসী শ্রমিক’ নামে একটি শিক্ষা কর্মসূচি চালু করেছে দেশটির সোসাইটি ফর হিউম্যান রাইটস। কর্মসূচিটি মিডল ইস্ট পার্টনারশিপ ইনিশিয়েটিভ (এমইপিআই) এর সাথে যৌথ প্রযোজনায় পরিচালিত হবে।

এটির উদ্দেশ্য হলো কুয়েতে অবস্থানরত প্রবাসী কর্মীদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করে তোলা। একই সাথে তাদের কুয়েতের আইন কানুল, মানসিক এবং সামাজিক অধিকার ও দায়িত্ব কর্তব্য সম্পকে শিক্ষা দেওয়া।

কুয়েতি ল্যাবর আইন-২০১০ এর ৬ নং ধারা অনুযায়ী শ্রমিক এবং গৃহকর্মী আইন ২০১৫ এর ৬৮ নং অনুযায়ী গৃহকর্মীদের জন্য এই প্রোজেক্টটি কাজ করবে।

এই দুই সেক্টরের কর্মীরা হটলাইন নাম্বার ২২২১৫১৫০ তে কল করে আরবি, ইংরেজি, ফিলিপিনো, হিন্দি, শ্রীলঙ্কান, ইথিওপিয়ান এবং উর্দুতে প্রকল্প পরিষেবা পেতে পারে।

এছাড়াও ওয়েবসাইট লিংক www.togetherkw.org– প্রবেশ করে সকল ধরনের সুযোগ সুবিধা নিতে পারবে।

এই কর্মসূচি কুয়েতি শ্রমিকদের মধ্যে সংস্কৃতি এবং আইনি সচেতনতা গড়ে তোলার জন্য কাজ করবে।

এর আগে এই কর্মসূচীর আওতায় ২০২১ এ নিম্নলিখিত কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছেঃ

বৈধ উপদেশ প্রদানঃ অভিবাসী কর্মীদের বৈধ উপদেশ প্রদান করা হয়েছে ৪ হাজার ৮০৮টি। এর মধ্যে ৪ হাজার ৪১৭ টি হটলাইনে দেয়া হয়েছে। যার ১ হাজার ৩০১ টি হিন্দিতে, ১ হাজার ২১ টি আরবিতে, ৯৩০ টি ফিলিপাইনোতে, ৮৪৭ টি ইংলিশে, ৩১৮ টি উর্দুতে দেয়া হয়েছে। এছাড়া ৩৯১ টি উপদেশ ওয়েবসাইটের মাধ্যমে দেয়া হয়েছে।

মানসিক এবং সামাজিক সহায়তা প্রদানঃ এক্ষেত্রে সহায়তা প্রদানের সংখ্যা ৩০৯ টি যার ২২৮ টি মহিলাকে এবং ৮১ টি পুরুষকে।

অভিযোগ গ্রহণ: ৩৬৬ টি অভিযোগ গ্রহন করা হয় যার ২৪৪ টি পুরুষের এবং ১৪২ টি মহিলার। এর মধ্যে ২৮২ টি মামলা সৌহার্দ্যপূর্ণভাবে সমাধান করা হয়েছে এবং ৮৪ টি মামলা আদালতে হস্তান্তর করা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.