Main Menu

প্রবাসীদের নাগরিকত্ব দিতে সুখবর দিল আমিরাত

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বিনিয়োগকারী, দক্ষ পেশাদার, মেধাবী এবং তাদের পরিবারের সদস্যদের আমিরাতের নাগরিকত্ব এবং পাসপোর্ট সুবিধা দিতে নাগরিকত্ব আইনের একটি সংশোধনী অনুমোদন করেছে দেশটি। কয়েকটি শর্তে প্রবাসীদের আমিরাতের সিটিজেনশিপ দিতে এ সংশোধনী অনুমোদন করা হয়েছে।

নতুন সংশোধনের উদ্দেশ্য হলো সংযুক্ত আরব আমিরাতে মেধাবী এবং দক্ষতার প্রশংসা করা এবং আমিরাতি সম্প্রদায়ের কাছে এর গুরুত্ব বাড়ানো। প্রবাসীদের নাগরিত্ব দেয়ার মাধ্যমে দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রাখা।

প্রবাসীদের নাগরিকত্ব পেতে যেসব বিষয় জানা প্রয়োজন:

কারা যোগ্য?

১. বিনিয়োগকারী

২. ডাক্তার

৩. বিশেষজ্ঞ

৪. উদ্ভাবক

৫. বিজ্ঞানীরা

৬. প্রতিভা

৭. বুদ্ধিজীবী

৮. শিল্পী ও উপরোক্ত সব শ্রেণির মানুষের পরিবারের সদস্যরা।

কেউ কি তার নিজ দেশের নাগরিকত্ব ধরে রাখতে পারবে? হ্যাঁ.

একজন বাসিন্দা কি নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন?

আমিরাতের নাগরিকত্ব অর্জন করা যাবে শাসক ও ক্রাউন প্রিন্সেস কোর্ট, এক্সিকিউটিভ কাউন্সিল এবং মন্ত্রিসভা থেকে ফেডারেল সংস্থার মনোনয়নের মাধ্যমে।

আমিরাতের নাগরিকত্বের সুযোগ সুবিধাগুলো কি কি?

সংযুক্ত আরব আমিরাতের নাগরিকত্ব বাণিজ্যিক সত্ত্বা এবং সম্পত্তি প্রতিষ্ঠা বা মালিকানার অধিকারসহ বিস্তৃত সুবিধা প্রদান করে।

নাগরিকত্ব অর্জনের শর্তাবলী কি কি?

বিনিয়োগকারী: বিনিয়োগকারীদের সংযুক্ত আরব আমিরাতে একটি সম্পত্তির মালিকানা থাকতে হবে।

ডাক্তার এবং বিশেষজ্ঞ: ডাক্তার বা বিশেষজ্ঞ কোটায় যারা আবেদন করবেন তাদের অবশ্যই একটি অনন্য বৈজ্ঞানিক শৃঙ্খলা বা সংযুক্ত আরব আমিরাতে অত্যন্ত প্রয়োজনীয় অন্য কোনও বিষয়ে বিশেষায়িত হতে হবে। আবেদনকারীকে অবশ্যই তার বিশেষীকরণের ক্ষেত্রে একটি স্বনামধন্য সংস্থায় সদস্যপদ পাওয়ার পাশাপাশি বৈজ্ঞানিক অবদান, বৈজ্ঞানিক মূল্যের অধ্যয়ন এবং গবেষণা এবং 10 বছরের কম নয় এমন একটি বাস্তব অভিজ্ঞতার সনদ প্রদান করতে হবে।

বিজ্ঞানী: বিজ্ঞানীদের নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে তাদের একটি বিশ্ববিদ্যালয় বা গবেষণা কেন্দ্রে বা বেসরকারি খাতে একজন সক্রিয় গবেষক হতে হবে, একই ক্ষেত্রে কমপক্ষে ১০ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। তাদের বৈজ্ঞানিক ক্ষেত্রেও অবদান থাকতে হবে। যেমন: একটি মর্যাদাপূর্ণ বৈজ্ঞানিক পুরস্কার জেতা, বা গত ১০বছরে তাদের গবেষণার জন্য যথেষ্ট তহবিল সুরক্ষিত করা। সংযুক্ত আরব আমিরাতের স্বীকৃত বৈজ্ঞানিক প্রতিষ্ঠান থেকে একটি সুপারিশপত্র অর্জন করতে হবে।

উদ্ভাবক: উদ্ভাবক হিসেবে নাগরিকত্ব পেতে তাদের UAE এর অর্থ মন্ত্রণায় বা অন্য কোন স্বনামধন্য আন্তর্জাতিক সংস্থা দ্বারা অনুমোদিত, অর্থনীতি মন্ত্রণালয়ের সুপারিশ পত্র ছাড়াও একাধিক পেটেন্ট পেতে হবে

সৃজনশীল প্রতিভাঃ বুদ্ধিজীবী এবং শিল্পীদের সংস্কৃতি এবং শিল্প ক্ষেত্রে অগ্রগামী এবং এক বা একাধিক আন্তর্জাতিক পুরস্কার (গুলি) বিজয়ী এমন ব্যক্তিগণ আবেদন করতে পারবেন। এছাড়াও সংশ্লিষ্ট সরকারী সংস্থাগুলির কাছ থেকে একটি সুপারিশপত্রও নিতে হবে,যা বাধ্যতামূলক ।

অন্যান্য যোগ্যতা: উপরোক্ত বিষয়ে যদি একজন যোগ্য বলে বিবেচিত হন এবং নাগরিকত্বের অন্যান্য শর্ত সমূহ যেমন আনুগত্যের শপথ নেওয়া, আমিরাতি আইন মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং অন্য কোন নাগরিকত্ব অর্জন বা হারানোর ক্ষেত্রে সরকারীভাবে সংশ্লিষ্ট সরকারী সংস্থাকে অবহিত করা ইত্যাদি পর্যালোচনার মাধ্যমে নাগরিকত্ব প্রদান করা হবে।

নাগরিকত্ব কি প্রত্যাহার করা যাবে?

আমিরাতের নাগরিকত্ব আইনের নতুন সংশোধনী অনুসারে, শর্ত ভঙ্গ করলে নাগরিকত্ব প্রত্যাহার করা যেতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published.