Main Menu

আমিরাতে মাঠ পর্যায়ে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

নিউজ ডেস্ক:
মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো মাঠ পর্যায়ে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (১ জানুয়ারি) দেশটির প্রদেশ ফুজাইরায় ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়।

দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের বাস্তবায়নে ও বাংলাদেশ সমিতি ফুজাইরাহ’র সহযোগিতায় ই-পাসপোর্ট কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ খায়রুল আলম শেখ।

 

বাংলাদেশ সমিতি ফুজাইরাহ’র সভাপতি বাবু তপন সরকারের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ মাসুদ পারভেজের সঞ্চালনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মুহাম্মদ সারওয়ার আলম এবং ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল এস এম সালাহ উদ্দিন।

দুবাই কনস্যুলেটের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মোহাম্মদ কাজী ফয়সাল-সহ ই-পাসপোর্ট কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত পররাষ্ট্র মন্ত্রণালয়, বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ফুজাইরার সহ-সভাপতি সাইফুর রহমান, অর্থ সম্পাদক মোর্শেদ আলম, মাহাবুবুল হক, বেলাল হোসেন রানা, আবুল কাশেম, মাহিম উদ্দিন, কফিল উদ্দিন বেলাল, মোহাম্মদ ফারুকসহ আরও অনেকে।

এর আগে গত ২৩ ডিসেম্বর দেশটির রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের হল রুমে ই-পাসপোর্ট কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় এবং গত ৩০ ডিসেম্বর আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ই-পাসপোর্ট কার্যক্রম।

অনলাইনে www.epassport.gov.bd ওয়েবসাইটে আবেদন দাখিল করে আবেদনপত্র প্রিন্ট ও স্বাক্ষর করতে হবে। এরপর জাতীয় পরিচয়পত্র বা অনলাইন জন্ম নিবন্ধন সনদ এবং পেশার সনদসহ কনস্যুলেটে ই-পাসপোর্টের জন্য নির্ধারিত ফি পরিশোধ-পূর্বক আবেদন করতে হবে।

কোন পাসপোর্টের জন্য কত দিরহাম ফি দিতে হবে

৪৮ পৃষ্ঠা ও পাঁচ বছর মেয়াদি পাসপোর্টের জন্য

সাধারণ আবেদনকারী : সাধারণ ৪০৫, জরুরি ৬১০। শিক্ষার্থী ও সাধারণ শ্রমিক : সাধারণ ১২৫, জরুরি ১৮৫ দিরহাম।

৪৮ পৃষ্ঠা ও দশ বছর মেয়াদি পাসপোর্টের জন্য

সাধারণ আবেদনকারী : সাধারণ ৫১০, জরুরি ৭১০। শিক্ষার্থী ও সাধারণ শ্রমিক : সাধারণ ২০৫, জরুরি ৩০৫ দিরহাম।

৬৪ পৃষ্ঠা ও পাঁচ বছর মেয়াদি পাসপোর্টের জন্য

সাধারণ আবেদনকারী : সাধারণ ৬১০, জরুরি ৮১০। শিক্ষার্থী ও সাধারণ শ্রমিক : সাধারণ ৬১০, জরুরি ৮১০ দিরহাম।

৬৪ পৃষ্ঠা ও ১০ বছর মেয়াদি পাসপোর্টের জন্য

সাধারণ আবেদনকারী : সাধারণ ৭১০, জরুরি ৯১০। শিক্ষার্থী ও সাধারণ শ্রমিক : সাধারণ ৭১০, জরুরি ৯১০ দিরহাম।






Related News

Leave a Reply

Your email address will not be published.